গাংনীতে সরকারী জায়গায় কর্তনকৃত গাছ উদ্ধার করা হলেও অজ্ঞাত কারনে মামলা হয়নি।উপজেলা প্রশাসন নিরব কেন?

আমিরুল ইসলাম অল্ডাম:  গাংনীতে সরকারী জায়গায় একাধিক গাছ কর্তনের অভিযোগে কর্তনকৃত গাছ উপজেলা প্রশাসন উদ্ধার করে নিয়ে আসলেও অজ্ঞাতকারনে জড়িতদের বিরুদ্ধে মামলা করা হয়নি ।এমনকি জড়িতদের বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস’াও নেয়া হয়নি। এ নিয়ে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।
উল্লেখ্য, গাংনীতে ভুমি অফিসের যোগসাজশে প্রকৃত আসামীদের নাম বাদ দিয়ে নির্দোষ ব্যক্তিদের নামে রিপোর্ট দায়ের করার খবর পাওয়া গেছ্‌ে ।এ যেন ‘উদোর পিন্ডি বুদোর ঘাড়ে’ এর মত অবস’া। গাছ গুলো জব্দ করা হলেও অজ্ঞাত কারণে আজও জড়িত ব্যক্তিদের নামে কোন মামলা করা হয়নি। স’ানীয়রা জানায়,মটমুড়া ভুমি অফিসের তহশিলদার ইউনিয়ন ভূমি উপ সহকারী কর্মকর্তা বদরুন নাহার (শাপলা)’র সহায়তায় এসব গাছ কর্তন করা হয়েছে বলে গুঞ্জন উঠেছিল।
একইভাবে ভোলাডাঙ্গা পশ্চিমপাড়া গ্রামের রাস্তার পাশের শতবর্ষী বটগাছ কেটে ফেলেছে প্রভাবশালী ব্যক্তিরা।সরকারী রাস্তার পার্শ্বের গাছ কেটে সাবাড় করা হলেও প্রশাসনের ভূমিকা রহস্যজনক বলে মনে হয়েছে।
খবর পেয়ে উপজেলা নির্বাহী অীফসারের নির্দেশে ভূমি অফিসের (সার্ভেয়ার)আমিন সরেজমিনে গিয়ে পরিমাপ করে রাস্তার গাছ বলে রিপোর্ট দিয়েছেন । পাশাপাশি বন বিভাগের লোকজন সরেজমিন পরিদর্শন করেছেন।এব্যাপারে উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষন করা হলেও জড়িতদের বিরুদ্ধে মামলা বা এপর্যন্ত কোন আইনগত ব্যবস’া নেয়া হয়নি।
একইভাবে হোগলবাড়ীয়া মাঠপাড়া গ্রামে সরকারী রাস্তার পার্শ্বের জমিতে বাঁশ কাটা হয়েছে এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে বাঁশ উদ্ধার করা হলেও জড়িতদের বিরুদ্ধে অদ্যাবধি মামলা করা হয়নি। স’ানীয়দের অভিমত, তবে কি ধরে নেয়া হবে উপজেলা প্রশাসন শুধুমাত্র লোক দেখানো খবরদারি করেছে।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, সরকারী জায়গার গাছ কর্তনের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস’া নিতে আমাদের এ্যাসিল্যান্ডকে দায়িত্ব দেয়া ছিল। বদলী জনিত কারনে তিনি ব্যবস’া নিতে পারেননি। আমি ভূমি অফিসের তহশীলদারের সাথে বিষয়টি জেনে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস’া গ্রহন করবো।

 

Post a Comment

Previous Post Next Post