বিএডিসি’র গুদামে বীজ মজুদ নেই অতিবৃষ্টিতে খুলনায় সাড়ে চার হাজার হেক্টর আমন বীজতলা নিমজ্জিত

 

বি এম রাকিব হাসান, খুলনা ব্যুরো: শুক্রবার থেকে সোমবার টানা ৫ দিনের বৃষ্টিতে খুলনার ৯ উপজেলায় সাড়ে ৪ হাজার হেক্টর আমন বীজতলা পানিতে নিমজ্জিত হয়েছে। একই সাথে ২শ’ হেক্টর রোপা আমান আবাদের জমিও পানিতে নিমজ্জিত। কৃষি সমপ্রসারণ বিভাগের পক্ষ থেকে ক্ষতি পুষিয়ে নিতে উচু স’ানে বীজতলা তৈরীর পরামর্শ দেয়া হয়েছে। বিএডিসি’র খুলনাস’ গুদামে আমন বীজের মজুদ শুণ্যের কোটায়।

কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের সূত্রমতে, গেল ৫ দিনে এ অঞ্চলে ৩৩৩ মি:মি: বৃষ্টিপাত হয়। বৃষ্টিপাতের ফলে কয়রা উপজেলায় ৯০৫ হেক্টর, দাকোপ উপজেলায় ৮শ’ হেক্টর, পাইকগাছা উপজেলায় ১শ’ হেক্টর, ফুলতলা উপজেলায় ৮৬ হেক্টর, রূপসা উপজেলায় ৬০ হেক্টর, তেরখাদা উপজেলায় ২ হেক্টর, মহানগরী এলাকায় ৯ হেক্টর, বটিয়াঘাটা উপজেলায় ১০ হেক্টর, দিঘলিয়া ও ডুমুরিয়া উপজেলায় ৫০ হেক্টর করে বীজতলা নিমজ্জিত হয়েছে। ৪ হাজার ৪শ’ ৭০ হেক্টর জমির শাকসব্জিও নিমজ্জিত রয়েছে। এ মৌসুমে জেলায় ৯৩ হাজার ৬শ’ ২৫হাজার হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল লতিফ বাড়ীর আঙ্গিনা, স্কুলের উচু মাঠ, ভাসমান বীজতলা, নাবীজাতের বীজ দিয়ে নতুন করে বীজতলা তৈরী, বিএডিসি সহ অন্যান্য বেসরকারী সংস’ার সাথে আলাপ করে নতুন বীজতলা তৈরীর এবং রবি মৌসুমে আগাম সব্জি চাষের জন্য কৃষকদের পরামর্শ দিয়েছেন। ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলামের দেয়া তথ্যমতে, রুদাঘরা, ধামালিয়া, খর্ণিয়া ও শোভনা ইউনিয়নে জলাবদ্ধতার সৃষ্টি হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যানের পরামর্শে শোভনা ইউপি চেয়ারম্যান স’ানীয় খাল কেটে পানি নিষ্কাশনের ব্যবস’া করেছেন। তিনি বলেন, পাটা বসিয়ে পানি নিষ্কাশনে বিঘ্ন ঘটানো হচ্ছে। এবারে আমন মৌসুমের শুরুতে বীজের সংকট ছিল বলে তিনি জানান।

বিএডিসি (বীজ) খুলনাস’ উপ-পরিচালক লিয়াকত হোসেন জানান, আপতাত স’ানীয় গুদামে আমন বীজের মজুদ নেই। এ মৌসুমে ১ হাজার ৭শ’ ৭৭ মেট্রিক টন বরাদ্দ ছিল, কর্তৃপক্ষ ১ হাজার ৭শ’ ৪৮ মেট্রিক টন বীজ সরবরাহ করে। উল্লেখ্য, গেল বোরো মৌসুমে দক্ষিণাঞ্চলের ৪ জেলা খুলনা, নড়াইল, সাতক্ষীরা ও বাগেরহাটে ৯শ’ ৬৮ হেক্টর জমি ব্লাষ্টে ক্ষতিগ্রস- হয়। ৬শ’ ৪৫জন কৃষক ক্ষতিগ্রস- হয়েছে। আক্রান- এলাকাগুলো ছিল খুলনার ডুমুরিয়া, যশোরের অভয়নগর, কেশবপুর, মনিরামপুর, নড়াইলের কালিয়া, লোহাগড়া, জেলা সদর, সাতক্ষীরার আশাশুনি, কলারোয়া ও জেলা সদর।

Post a Comment

Previous Post Next Post