রাজশাহীতে কাজের নামে ২০ মে. টন টিআর হরিলুট

 

রাজশাহী থেকে নাজিম হাসান : রাজশাহীর তানোর উপজেলা ক্যাম্পাসে বিভিন্ন উন্নয়নমূলক কাজের নামে অন্তত ২০ মেট্রিক টন টিআর হরিলুটের অভিযোগ উঠেছে। এতে করে গ্রামীণ জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নের পরিবর্তে প্রশাসনের হচ্ছে জীবন মান উন্নয়ন ভারি হচ্ছে পকেট। ফলে প্রশাসনের এমন কর্মকা-ে বইছে সমালোচনার ঝড়। সেই সাথে শুরু হয়েছে তীব্র ক্ষোভ। জানা গেছে, ২০১৫-২০১৬ অর্থবছরে গ্রামীণ জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে পুরো উপজেলায় অন্তত ১০৬ মেট্রিক টন টিআর বরাদ্দ হয়। এ মধ্য থেকে উপজেলা ক্যাম্পাসের ভেতরে পরিষদ চেয়ারম্যানের সরকারি বাসভবনের জঙ্গল পরিষ্কার করার জন্যে ২ মেট্রিক টন টিআর বরাদ্দ হয়।

প্রকল্প সভাপতি করা হয়েছে চেয়ারম্যানের একান্ত কাছের লোক এবং তার গাছপালা দেখভাল করেন গুবিরপাড়া গ্রামের সাইফুল ওরফে সাপু। তাকে সভাপতি করে পুরো টাকা লুটে নিয়েছেন চেয়ারম্যান। এছাড়াও উপজেলা শিশু পার্ক মেরামতের জন্যে ২ মেট্রিক টন প্রকল্প সভাপতি উপজেলা নারী ভাইস চেয়ারম্যান বন্দনা রানী। কাজ করা বলতে পার্কের ফাকা কিছু জায়গায় কাটা তার দিয়ে ঘিরে দিয়েছেন।

পার্কের ভেতরে খেলনার জিনিসপত্র দিয়েছেন ওয়ার্ল্ড ভিশন। অফিসার্স ক্লাবে সোলার প্যানেলের জন্যে দেয়া হয় প্রায় ৫ মেট্রিক টন। প্রকল্প সভাপতি করা হয়েছে ভাইস চেয়ারম্যান আব্দুর রহিমকে এবং মাধ্যমিক শিক্ষা অফিসের রাস্তা মেরামত ও অফিসার্স ক্লাব মিলে ৮ মেট্রিক টন টিআর বরাদ্দ হয়। প্রকল্প সভাপতিকে জানাতে অপারগত প্রকাশ করেন পিআইও অফিস সহকারী আসাদুল। অনুসন্ধানে জানা যায়, ৮ মেট্রিক টনের প্রকল্প সভাপতি দীর্ঘ দিনের পিআইও অফিসের মাস্টার রোল কর্মচারী খলিলের শ্যালক মিলন। প্রকল্পের মাস্টার রোল কোন ক্রমেই দেননি অফিস সহকারী। নিয়মিত আসেন না পিআইও। তবে ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম অফিসার্স ক্লাবের ব্যাপারে কোনো মন্তব্য না করেই জানান, শিশু পার্কে কাজ হয়েছে।

অথব শিশু পার্কে শুধু কাটা তার দিয়ে রেখে ওয়ার্ল্ড ভিশন দিয়েছেন খেলনা। লুটে নিয়েছেন টিআরের টাকা। পিআইও অফিসার সহকারী আসাদুল জানান, কাজ না হলে করা হবে।

এর চেয়ে বেশি কিছু বলেননি তিনি। প্রকল্পের মাস্টার রোল চাইলেও দিতে অপারগতা জানান। অফিসার্স ক্লাব শিক্ষা অফিসের ৮ মেট্রিক টনের সভাপতি আপনার দফতরের মাস্টার রোল কর্মচারী। জানতে চাইলে কোনই মন্তব্য করেননি। উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান বন্দনা রানী ও পরিষদ চেয়ারম্যান বিএনপি সভাপতি এমরান আলী মোল্লার মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও বন্ধ পাওয়া যায়। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম বলেন, শুনেছি কয়েক হাত রাস্তা মেরামতের জন্যে টিআর বরাদ্দ হয়েছে। কিন্তু এর কোনো হুদিস পাইনি। উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রশিদ বলেন, খোঁজ খবর নিয়ে বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে।

Post a Comment

Previous Post Next Post