বদরগঞ্জে কৃষি বিপ্লবে সোলার ইরিগেশন পাম্প

 

সোলার ইরিগেশন পাম্প

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

রংপুরের বদরগঞ্জে কৃষি বিপ্লবে সোলার ইরিগেশন পাম্প। চলতি বছর ৫১টি সোলার পাম্পের মাধ্যমে স্বল্প খরচে উপজেলার ৯টি ইউনিয়নে ১ হাজার একর জমিতে ইরিবোরো চাষাবাদ করা হয়েছে। ডিজেলের চেয়ে খরচ কম হওয়ায় এই অঞ্চলের কৃষকরা এখন নির্ভরশীল হয়ে পড়েছে বিকল্প সেচ ব্যবস্থা সোলার পাম্পের উপর।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার বিঞ্চুপুর, লোহানীপাড়া, কালুপাড়া, মধুপুর, রামনাথপুর, রাধানগর, গোপিনাথপুর, কুতুবপুর ও গোপালপুর ইউনিয়নের যে সব এলাকায় এখনো বিদ্যুৎ পৌঁছেনি ঐসব এলাকায় সোলার পাম্পের মাধ্যমে চাষাবাদ করে কৃষকদের খরচ ও সময় দুটোই সাশ্রয় হচ্ছে। সেই সাথে হয়রানি থেকেও রেহাই পাচ্ছেন এলাকার কৃষকরা। গ সোমবার বিঞ্চুপুর ইউনিয়নে সরেজমিনে গেলে কথা হয় ওসমানপুর দলুয়া গ্রামের কৃষক আতাউর রহমানের সাথে। এসময় তিনি জানান, যেখানে এক একর জমিতে ডিজেল চালিত স্যালোমেশিন দিয়ে চাষাবাদ করতে খরচ হয় ১০ হাজার টাকা।

সেখানে সোলার পাম্পের মাধ্যমে সেচ দিতে আমাদের খরচ হচ্ছে ৬ হাজার টাকা। এছাড়াও লোকবল ও স্যালোমেশিনের কোনো ঝুটঝামেলা নেই। একই এলাকার কৃষক ফিরোজ মানিক জানান, গত বছর থেকে সোলার পাম্পের মাধ্যমে আমি ২ একর জমি চাষাবাদ করে আসছি। আমার জমিতে কোনো বিদ্যুতের সংযোগ নাই এবং কবে নাগাদ সংযোগ দেয়া হবে সেটাও অনিশ্চিত। তাই আমরা এই অঞ্চলের কৃষরা এখন সোলার পাম্পের উপর নির্ভরশীল হয়ে পড়েছি। তিনি আরো বলেন, আমাদের এই অঞ্চলে এক সময় প্রয়োজনীয় পানির অভাবে একেবারই চাষাবাদ হতো না। সোলার পাম্প আমাদের সেই অভাব পূরণ করেছে। শুধু ইরিবোরো চাষাবাদ নয়, এই পাম্পের মাধ্যমে আমরা সারা বছর সব ধরনের ফসলের চাষ করে আসছি।

এ বিষয়ে সোনারগাঁও লিমিটেড সোলার ইরিগেশনের বদরগঞ্জ উপজেলায় দায়িত্বরত জেনারেল ম্যানেজার আশরাফুল আলম সুমন বলেন, চলতি বছর উপজেলায় ১০টি ইউনিয়নের মধ্যে ৯টি ইউনিয়নে ১ হাজার একর জমিতে সোলার এরিগেশন পাম্পের মাধ্যমে সেচ প্রদান করা হচ্ছে।

ব্যাটারি ব্যাক-আপ না থাকায় শুধু দিনের বেলায় সেচ পাম্প চালানোর ব্যবস্থা রয়েছে। তবে মেঘলা দিনে দু’দিন পর্যন্ত সমস্যা দেখা দিলেও আবহাওয়া অনুকূলে থাকায় আপতত কোনো প্রকার সমস্যা লক্ষ্য করা যাচ্ছে না। আগামী বছরের মধ্যে আরো ১টি ইউনিয়ন এই সেচ ব্যবস্থার আওতায় আসবে।

সোনারগাঁও লিমিটেড সোলার ইরিগেশনের বদরগঞ্জ উপজেলা পরিচালক সামছুল আলম স্বপন জানান, বদরগঞ্জ উপজেলায় কৃষিতে বিপ্লব ঘটিয়েছে সোলার এরিগেশন পাম্প। বদরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রহমান জানান, যে সব এলাকায় বিদ্যুৎ নেই সেইসব এলাকায় বিকল্প সেচ হিসেবে সোলার এরিগেশন পাম্প গুরত্বপুর্ণ ভূমিকা পালন করছে।

Post a Comment

Previous Post Next Post