দেশের ২ কোটি কিডনি রোগীর মধ্যে ৪০-৪৫ লাখই শিশু


 
 

ছবি: সংগৃহীত

চিকিৎসকরা বলছেন, সারা বিশ্বে বর্তমানে প্রায় ৮৫০ মিলিয়ন মানুষ কিডনি রোগে আক্রান্ত রয়েছে। আর প্রতি বছর কিডনি রোগে মারা যায় ৪১ লাখ। এর মধ্যে ২৪ লাখ মানুষ ধীর গতিতে এবং আকস্মিক কিডনি বিকলে মারা যায় আরও ১৭ লাখ মানুষ।গতকাল

 বৃহস্পতিবার বিএসএমএমইউর পেডিয়াট্রিক নেফ্রোলজি (শিশু কিডনি) বিভাগের উদ্যোগে র্যালিসহ নানা আয়োজনের মাধ্যমে বিশ্ব কিডনি দিবস পালন করা হয়। সকাল ৯টায় বিএসএমএমইউর বটতলা থেকে উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে একটি বর্ণাঢ্য রেলি বের করা হয়। এছাড়া শিশু কিডনি বিভাগের শিক্ষক চিকিৎসকদের একটি টিম শিশু কিডনি রোগীদের নিয়ে পদ্মা সেতু ভ্রমণ করে।

বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটির (ক্যাম্পাস) আলোচনাসভায় বক্তারা বলেন, সবার জন্য কিডনি স্বাস্থ্য নিশ্চিত করতে হলে ডায়ালাইসিস ও কিডনি সংযোজন বীমার আওতায় আনতে হবে। দিবসটি উপলক্ষে ক্যাম্পাস বর্ণাঢ্য শোভাযাত্রা, স্বল্প মূল্যে কিডনি স্ক্রিনিং কর্মসূচির আয়োজন করে। শোভাযাত্রা শেষে ক্যাম্পাসের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, ‘ডায়ালাইসিস সাধারণত সপ্তাহে দুই-তিন দিন করতে হয়। তাই কিডনি রোগীদের সরকারি ও বেসরকারিভাবে ডায়ালাইসিসের ব্যবস্থা করতে হবে।’ এ সময় আরও উপস্থিত ছিলেন ক্যাম্পাস-এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হারিসুল হক, অধ্যাপক ডা. হাবিবুজ্জামান, অধ্যাপক ডা. আব্দুস ছালাম আরিফ প্রমুখ।

রাজধানীর পান্থপথে বিআরবি হাসপাতালে ‘কিডনি সেবা সপ্তাহ’ এর উদ্বোধন করা হয়েছে। এটি উদ্বোধন করেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. নিজামউদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করেন বিআরবি হসপিটালস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কর্নেল হুসাইন ফারুখ। এই হাসপাতালে কিডনি সেবা সপ্তাহ আগামী ১৫ মার্চ পর্যন্ত চলবে। সেবা সপ্তাহে মাত্র ৬০০ টাকায় কিডনি রোগের পরীক্ষাসহ ফ্রি ডাক্তার দেখানোর সুযোগ থাকছে এবং একই মূল্যে শিশুদেরও কিডনি পরীক্ষার সুব্যবস্থা রয়েছে।


Post a Comment

Previous Post Next Post