কুষ্টিয়ায় ৩ দিন ব্যাপী লালন স্মরণোৎসব শুরু লালনমানুষের ভেতরেরমানুষকেবাঁচানোরজন্য জীবনভরযুদ্ধ করেগিয়েছেন: মাহবুবউলআলমহানিফ

 ছবি



শরিফমাহমুদ: 'মানুষভজলে সোনারমানুষহবি'-এই কথাটিবাউলসম্রাটলালনসাঁইয়ের। লালনমানুষের ভেতরেরমানুষকেবাঁচানোরজন্য জীবনভরযুদ্ধ করেগিয়েছেন। আমরাবরাবরইভুলেযাইধর্ম, বর্ণ নির্বিশেষেআমরামানুষ। আমাদের এই ভুলেযাওয়ারফলাফলআজআমরাবিশ্বব্যাপী দেখতে পাচ্ছি। দেশে দেশে যুদ্ধ, নিজের দেশেরনাগরিকদের ওপরঅত্যাচারসবইহচ্ছেধর্মেরনামে। কিছুমানুষনিজের স্বার্থ উদ্ধারেরজন্য ধর্মকে হাতিয়ারহিসেবেব্যবহারকরছে। আজ থেকে ২৪৩ বছরআগেলালনওমুখোমুখীহয়েছিলেন অসুস্থ সমাজআরধর্মব্যবসায়ীদের। গতকালশনিবারসন্ধ্যায়লালনএকাডেমিরআয়োজনে, কুষ্টিয়ার ছেঁউড়িয়ায়বাউলসম্রাটফকিরলালনসাঁইয়ের ৩ দিনব্যাপিস্মরণোৎসবঅনুষ্ঠানেপ্রধানঅতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামীলীগেরযুগ্ম সম্পাদকমাহবুবউলআলমহানিফএমপিএসবকথাবলেছেন। তিনিআরওবলেছেন, মধ্যযুগীয়কুসংস্কার আরধর্মীয় গোঁড়ামীর সেইঅন্ধকারেরসময়েজাত-কুলইপ্রধানবিষয়ছিল। লালনমাঠে-ঘাটে, পথে- প্রান্তরেজাত-পাত,ধর্মীয় গোড়ামীরউর্ধ্বে উঠে মানুষের ভেতরেরমানুষকেজাগানোরজন্য গান গেয়েছেন। মানবতাবাদীমতাদর্শ প্রদর্শনএবংপ্রচারকরারকারণেলালনেরশিষ্যরানানারকমবিপদের মুখেপড়েছেন। হিন্দু ও মুসলমান দুইধর্মেরইউঁচুজাতেরসমাজপতিরাতাদের বিপক্ষ অবস্থান নেয়। বিভিন্নজায়গায়তারাবাউলদের মাথারচুল কেটে,হাতেরএকতারা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে। তবুওবাউলরাতাদের আদর্শ থেকে পিছিয়েযায়নি। 

স্মরণোৎসবঅনুষ্ঠানেলালনএকাডেমীরসভাপতি ও কুষ্টিয়ার জেলাপ্রশাসক মোহাম্মদ সাইদুলইসলামেরসভাপতিত্বে বিশেষঅতিথি ছিলেন কুষ্টিয়া-৪-কুমারখালী-খোকসাআসনেরসংসদ সদস্য ব্যারিষ্টার সেলিমআলতাফ জর্জ, কুষ্টিয়া-৩-দৌলতপুরআসনেরসংসদ সদস্য আ ক ম সরওয়ারজাহানবাদশা। প্রধানআলোচকছিলেনবিশিষ্টগবেষক ও কুষ্টিয়াইসলামীবিশ্ববিদ্যালয়েরসাবেক প্রো-ভিসি প্রফেসর ড. শাহীনুররহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেনকুমারখালীউপজেলানির্বাহীকর্মকর্তাবিতানকুমারমন্ডল। এ্যাডভোকেটঅনুপকুমারনন্দী, ডা. এসএমমুসতানজীদ, হাজীরাশেদুলইসলামবিপ্লবপ্রমুখ। 

আলোচনাসভা শেষেলালনএকাডেমীরশিল্পীদের পরিবেশনায়পরিবেশিতহয়রাতভরলালনসংগীত।

মরমিসাধকফকিরলালনসাঁইজিজীবদ্দসায়শিষ্যদের নিয়ে দোলপূর্ণিমায় ছেঁড়িয়ার কালীগঙ্গা নদীরতীরেসারারাতধরে তত্ব কথাআলোচনা ও গানবাজনাকরতেন। আজআরকালী গঙ্গায় স্রোত নেই, মানুষতাইনাম দিয়েছেমরাকালী গঙ্গা। তবেনদীর স্রোত থেমে গেলেওসাঁইজির ভক্তরা থেমে যাননি।

তাঁর মৃত্যুরপরও ভক্ত-শিষ্যরা এ বিশেষদিনটিপালনকরেআসছেবছরের পর বছরধরে। এ উৎসবে যোগদিতেএরইমধ্যে দেশেরনানাপ্রান্ত থেকে বাউলতীর্থভূমি ছেঁড়িয়ারআখড়াবাড়িতেছুটেএসেছেনসাধু-গুরু, বাউল, ভক্তরা। ছোট দলে ভাগহয়ে দরদ ভরাগলায় গেয়েচলেছেনলালনেরগান।

আবার কেউ বা মেতেউঠেছেন গুরুবাদি বাউলধর্মেরনিগুড় তত্ব কথারআলোচনায়। এসেছেন দেশ বিদেশেরনানাবয়সি দর্শনার্থী। এ আয়োজনে যোগ দেয়ারজন্য বাউলদের কোনচিঠি দেয়া হয়না, জানানোহয়নানিমন্ত্রণ। তারপরও এক অদৃশ্য সুতোরটানেএরা দলে দলে ছুটেআসেন এ বাউলধামে।

আখড়াবাড়ির আঙ্গিনায় বসারজায়গাহবেনাবলেঅনুষ্ঠানশুরু ১০ দিনআগেইএসেআসন পেতেছেনসিরাজগঞ্জেরলালন ভক্ত ষাটোর্ধ্ব কলিমশাহ। আলাপকালে এই প্রবীনবাউলসাধকবলেন, বছরে দুবারসাঁইজরবারামখানায়সাধু-গুরুদের মিলন মেলাবসে।

এই দিনআসলেকিছুতেইবাড়িতেমন টেকে না। সংসারের সব মায়ারসুতোছিঁড়েচলেআসেনআখড়াবাড়ি, গত ৩০ বছরধরেএমনটায়করেআসছেনকলিমশাহ।

আরেকবাউলসাধকফকিরজিল্লুশাহবলেন, আগেআসলেসাঁইজিরমাজারেরকাছাকাছিবসারজায়গামেলে। আবারঅনেকদিনধরেএখানেকাটানোযায়। এরযে কিআনন্দ, কিস্বাদ তাভাষায়প্রকাশকরাযাবেনা।

এদিকে ৩দিনের এ স্মরণোৎসবেরআজ ২য় দিন। এছাড়া এ উৎসবকেনির্বিঘœকরতেকঠোরনিরাপত্তাব্যবস্থা গ্রহণকরেছে স্থানীয়প্রশাসন।



শরিফমাহমুদ

কুষ্টিয়া

তাং-০৪-০৩-২৩

০১৭১২-০৭৬০৯৯


Post a Comment

Previous Post Next Post