রমজানে বিনা মূল্যে ১০ কেজি করে চাল পাবে এক কোটি পরিবার

 


বাসস

সরকার রমজান মাস উপলক্ষে ভালনারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ)-এর আওতায় এক কোটির বেশি পরিবারকে বিনা মূল্যে চাল প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ‘এই রমজানে এক কোটির বেশি পরিবারকে বিনামূল্যে ১০ কেজি করে চাল দেওয়া হবে।’ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে উল্লেখ করে সাধন চন্দ্র বলেন, ‘বিশেষত দেশের পল্লি অঞ্চলে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ প্রস্তুতকৃত তালিকার ওপর ভিত্তি করেই এই চাল বিতরণ করা হবে।’

মন্ত্রী বলেন, ‘দেশে এ মৌসুমে আমনের বাম্পার ফলন হয়েছে এবং যদি বোরো ধানের লক্ষ্যমাত্রা অর্জিত হয়, তবে আর বিদেশ থেকে চাল আমদানি করার প্রয়োজন হবে না।তিনি বলেন, ‘নিয়মিতভাবেই দেশব্যাপী আড়াই হাজার ডিলারের মাধ্যমে ধান ও আটা বিতরণ করা হয়।’ মন্ত্রী এ প্রসঙ্গে বলেন, ওএমএস কর্মসূচির আওতায় নিম্ন আয়ের লোকেরা মাত্র ৩০ টাকায় পাঁচ কেজি চাল ও মাত্র ২৪ টাকায় তিন কেজি আটা কিনতে পারেন। রমজান মাসে দেশের কোনো মানুষেরই চালের অভাব হবে না।’বিগত বছরগুলোর মতো এ বছরেও ১ মার্চ থেকে মোট ৫০ লাখ পরিবারকে কেজি প্রতি মাত্র ১৫ টাকায় ৩০ কেজি চাল দেওয়া হবে। এছাড়া ওএমএস কর্মসূচির আওতায় প্রতিবছর মার্চ, এপ্রিল, মে, সেপ্টেম্বর ও অক্টোবর-এই পাঁচ মাসে মানুষ চাল পেয়ে থাকে। 

 

Post a Comment

Previous Post Next Post