খুলনায় বীর মুক্তিযোদ্ধা হত্যায় দুই জনের যাবজ্জীবন

                                                      খুলনায় বীর মুক্তিযোদ্ধা হত্যায় দুই জনের যাবজ্জীবন


বি এম রাকিব হাসান, খুলনা ব্যুরোঃ-
মহান মুক্তিযুদ্ধ চলাকালে বীর মুক্তিযোদ্ধা মো. আমিন উদ্দিন হত্যা মামলায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৩ মাসের কারাদন্ডে দন্ডিত করেছেন আদালত। সাজাপ্রাপ্তরা হলেন রূপসা উপজেলার চাঁদপুর গ্রামের বাসিন্দা আমজাদ মিনা ও সাবাজ হালদার। একই সাথে তাদের ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো তিন মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার খুলনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মীর শফিকুল আলম। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. এনামুল হক মামলার এজাহারের সূত্রে জানান, অভিযুক্তরা মহান মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ১৯ অক্টোবর ৫/৬ জন রাইফেল, বন্দুক, রামদাসহ স্বশস্ত্র অবস্থায় খুলনার রূপসা থানার নারকেলী বর্তমানে চাঁদপুর গ্রামে আক্রমণ করে। তারা বীর মুক্তিযোদ্ধা আমিন উদ্দিন শেখকে নৃশংসভাবে হত্যা করে। এমন কী ঘাতকরা আমিন উদ্দিনের মস্তক বিচ্ছিন্ন করে উল্লাস করে তা পুকুরে ফেলে যায়।
সাজাপ্রাপ্ত মো. আমজাদ মিনা ও সাবাজ হালদারসহ হামলাকারীরা ছিল স্বাধীনতা বিরোধী রাজাকার ও আল-বদর। ঘটনার পর থেকে বাদীর পরিবার আইনগত ব্যবস্থা নেওয়ার সাহস পাননি। তাঁরা এলাকায় ফিরতে পারেননি।

এ ঘটনায় নিহতের ছেলে শেখ মোহাম্মদ আলী ২০১০ সালে আদালতে বাদী হয়ে মামলাটি (জিআর -৮৯/২০১০) দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা ও রূপসা থানার পুলিশ পরির্দশক শেখ জিয়াউল ইসলাম ২০১৫ সালের ১৩ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালত বিভিন্ন কার্যদিবসে ১৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন।


Post a Comment

Previous Post Next Post