মেহেরপুর সরকারী প্রণোদনার গম সরিষা মসূর ভুট্টা বীজ অদ্যাবধি কৃষকরা পায়নি। খাদ্য ঘাটতির আশঙ্কা


মেহেরপুর  জেলা প্রতিনিধি ঃ মেহেরপুরের গাংনীতে সরকারী  প্রণোদনার গম,সরিষা, মসূর, ভুট্টা বীজ বপনের সময় শেষ পর্যায়ে এসেও কৃষকদের মাঝে বীজ সার সরবরাহ করা সম্ভব হয়নি। দেশের অন্যান্য জেলা উপজেলায় ইতোমধ্যেই বীজ সার  সরবরাহ করা হলেও আজও গাংনীতে কৃষকরা বীজ পায়নি। ফলে শস্য উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছ্।ে সময় মত বীজ বপন করতে না পেরে চাষীরা হতাশ হয়েছেন। 

কার্ত্তিক মাসের মধ্যেই গম , সরিষা, মসূর, ভ’ট্টা বপনের  কাজ শেষ করতে হয়। অথচ অগ্রহায়ন মাসের ১ সপ্তাহ পার হয়ে গেলেও অদ্যাবধি বীজ ও সার না পেয়ে চাষীদের  মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। উপ সহকারী কৃষি কর্মকর্তাদের তালিকা অনুযায়ী উপজেলায় ৯ টি ইউনিয়ন ও পৌরসভা মিলে প্রায় ১১ হাজার  চাষীদের মাঝে প্রদর্শনী প্লটের জন্য গম, সরিষা, মসূর ও ভ’ট্টা বীজ দেয়ার কথা থাকলেও অনিবার্যকারন বশতঃ বীজ ও সার সরবরাহ করা সম্ভব হয়নি। কবে নাগাদ বীজ বিতরণ করা হবে তাও কৃষি অফিস চাষীদের জানাতে পারেনি। 

ভরা মৌসুমে মাঠে যখন গম, ভ’ট্টা, মসূর ও সরিষা ক্ষেতে ১ম বারের মত সেচ দেয়ার কাজ চলছে তখনও অফিসে সরকারী প্রদর্শনী প্লটের জন্য প্রণোদনার বীজ সরবরাহ অনিশ্চিত । অন্যান্য জেলায় সঠিক সময়ে বীজ ও সার বিতরণ করা হয়েছে বলে জানা গেছে। 

এব্যপারে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও  তিনি ফোন রিসিভ করেননি।  

 

 



Post a Comment

Previous Post Next Post