মেহেরপুরে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল তৈল ও মসলা বীজ উৎপাদন সংরক্ষণ বøক প্রদর্শনীর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত

 


আমিরুল ইসলাম অল্ডাম  ঃ মেহেরপুরের গাংনীতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল তৈল ও মসলা বীজ উৎপাদন , সংরক্ষণ ও বিতরণ(৩য় পর্যায়) প্রকল্পের আওতায় বীজ উৎপাদন বøক   প্রদর্শনীর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে ।

 বৃহস্পতিবার  সকাল সাড়ে ১১ টার সময় গাংনী  উপজেলার ষোলটাকা ইউপির সহড়াবাড়ীয়া গ্রামের রাইমন বটতলাপাড়ার বাগানে এ মাঠ দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সংশ্লিষ্ট এলাকার উপ  সহকারী কৃষি কর্মকর্তা মতিয়ার রহমানের সার্বিক ব্যবস্থাপনায় গাংনী উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ মাঠ দিবসের আয়োজন করে। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন।

উপসহকারী কৃষি অফিসার মতিয়ার রহমানের সঞ্চালনায়- অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মেহেরপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক  শামছুল ইসলাম।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ভাল বীজ মানেই বাল ফলন। উন্নত প্রযুক্তি ব্যবহার করে ডাল ও তৈল এবং মসলা জাতীয় ফসলের চাষাবাদ করলে আপনারা লাভবান হবেন।আমরা জানি, মাঠে পুরুষরা আবাদ করলেও মেয়েদের ভ’ূমিকা কম থাকে না। মূলত মেয়েরাই ফসল শুকানো থেকে সংরক্ষণ প্রক্রিয়ার কাজগুলি করে থাকে। সেকারনে বিভিন্ন বøকে ৪ জন চাষীর গ্রæপের মধ্যে ১ জন মহিলা রাখা হয়েছে। পোকা মাকড় দমনে ভাল কোম্পানীর বালাইনাশক ব্যবহার করবেন। 

সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক ( শস্য)  এ কে এম কামরুজ্জামান। 

 অনুষ্ঠানে ডাল জাতীয় আবাদকারী কৃষক কাওছার আলী ও উপ সহকারী কৃষি কর্মকর্তা গিয়াসউদ্দীন বক্তব্য রাখেন।এসময় কৃষি উপ-সহকারীবৃন্দ,সাংবাদিকবৃন্দ, কৃষক ও কৃষানীরা উপস্থিত ছিলেন।


  



Post a Comment

Previous Post Next Post