গাংনীতে তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে আবেদন। ১৮ হাজার টাকা জমা দিতে নোটিশ।

 




আমিরুল ইসলাম অল্ডাম    : মেহেরপুরের গাংনীতে উপজেলা পরিষদের নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের বরাদ্দকৃত অর্থের তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে  আবেদন করা হয়। উপজেলার পৌর শহরের ৩ নং ওয়ার্ড চৌগাছা স্কুল পাড়া গ্রামের শহীদ বীর মুক্তিযোদ্ধা হারেজউদ্দীনের বড় ছেলে বুলু মন্ডল  তথ্য অধিকার আইন -২০০৯ এর আওতায় বিগত ৩(তিন) অর্থবছরের তথ্য সরবরাহের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বরাবর আবেদন করেন। চলতি বছরের শুরুতেই তথ্য অধিকার আইনে তথ্য ফরমে আবেদন করা হলেও তথ্য দিতে গড়িমসি করে উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম। এমনকি আবেদন কারী বুলু মন্ডলকে নানা ভাবে ভয়ভীতি দেখানো হয়। অবশেষে ২ মাস পরে গাংনী উপজেলা  নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট তথ্য না পেয়ে সরাসরি জেলা প্রশাসক মহোদয় বরাবর  আবেদন করেন। জেলা প্রশাসক মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করায়  তিনি মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য ও যোগাযোগ  শাখার সহকারী কমিশনার গোলাম রব্বানী সোহেল স্বাক্ষরিত   ০৫,৪৪,৫৭০০,০২০,১৬,০০১,,২০২২-২৫ স্মারক নং তথ্য প্রদানের নিমিত্ত মূল্য নির্ধারণ প্রসংগে নোটিশ প্রদান করে। নোটিশে বলা হয়েছে, তথ্য সরবরাহের জন্য মূল্য নির্ধারণের বিধান রয়েছে। সে ক্ষেত্রে চাহিত তথ্যাদির যাবতীয় কাগজ পত্রাদি ফটোকপি প্রিন্ট আকারে সরবরাহের জন্য  উপজেলা নির্বাহী অফিসার গাংনী কর্তৃক তথ্যের মূল্য বাবদ ১৮ হাজার টাকা  ৫ কর্মদিবসের মধ্যে  ১-৩৩০১-০০০১-১৯০৭ চালান কোডে  সরকারী কোষাগারে জমা প্রদান করতে বলেন।  এদিকে বুলু মন্ডল তথ্য নিতে নির্দেশনা মোতাবেক গত ৮ মার্চ ব্যাংকে ১৮ হাজার টাকা জমা করেছেন। টাকা জমা হওয়ার ১৫ কর্মদিবসের মধ্যে তথ্য সরবরাহ করার  কথা বলা হয়েছে।

এব্যাপারে আবেদনকারী বুলু মন্ডল জানান, আমি এদেশের একজন স্থায়ী নাগরিক এবং শহীদ মুক্তিযোদ্ধার সন্তান। নাগরিক হিসাবে আমার অধিকার রয়েছে এডিপি, কাবিটা, কাবিখাসহ নানা প্রকল্প বাস্তবায়নে সরকারী বরাদ্দ কত ? বরাদ্দকৃত অর্থ ঠিকমত ব্যয় হয়েছে কিনা ! বাংলাদেশ সরকার আমাকে তথ্য অধিকার আইন -২০০৯  দিয়েছেন। বুলু মন্ডল আরও জানান, আমি গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট বিগত ৩ অর্থ বছরের বাস্তবায়িত প্রকল্পের  বরাদ্দের পরিমাণ জানতে চেয়েছি। আমি ১৮ হাজার টাকা মূল্যের যাবতীয় কাগজ পত্রাদি  বুঝে নেব। এর কোন ব্যত্যয় হবে না। ১৮ হাজার টাকায় আমি কমপক্ষে ১২ হাজার কপি পেপারস পাবো।

এনিয়ে বুলু মন্ডল আরও জানায়, ১৮ হাজার টাকা জমা দানের পরে  গাংনী উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা পরিষদের অফিস সহকারী আবেদন তুলে নিতে দেন-দরবার শুরু করেছে। বিশ্বস্তসূত্রে জানা গেছে, বুলু মন্ডলকে ম্যানেজ করতে সাংবাদিক সহ কয়েকজনকে অনুঘটকের দায়িত্ব দেয়া হয়েছে।  একই সাথে বুলু মন্ডলের  বাবা শহীদ মুক্তিযোদ্ধা হারেজউদ্দীনের কবর সংরক্ষণ ও  বাঁধানোর জন্য বুধবার বিকেলে তাৎক্ষনিক সরেজমিনে  পরিদর্শনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহোদয়কে  নির্দেশনা দেন।              


আমিরুল ইসলাম অল্ডাম 


Post a Comment

Previous Post Next Post