গাংনীতে র্কমসৃজন র্কমসূচতিে ব্যাপক র্দুনীত।ি হাজরিা না পয়েে শ্রমকিদরে মানবতের জীবন যাপন প্রকল্পরে নর্ধিারতি সংখ্যক শ্রমকিরে র্অধকেই অনুপস্থতি

আমরিুল ইসলাম অল্ডাম   ঃ মহেরেপুররে গাংনীতে ২০২১-২২ র্অথ বছররে অতদিরদ্রিদরে জন্য র্কমসংস্থান র্কমসূচরি (র্কমসৃজন) ১ম র্পযায়রে অনুমোদতি প্রকল্প সমূহরে মাটি কাটা কাজে ব্যাপক অনয়িম ও র্দুনীতরি অভযিোগ উঠছে।ে ফলে উপজলোর ৯টি ইউপতিে নয়ো ৪৫টি প্রকপ্লে র্কমসংস্থান র্কমসূচি মুখ থুবড়ে পড়ছে।ে উপজলো র্পযায়রে র্কমর্কতাদরে ম্যানজে করে প্রকল্প চয়োরম্যানরা ভূয়া শ্রমকিদরে নাম দয়িে টাকা ভাগাভাগি করার মত র্দুনীতি করছনে বলে অভযিোগ উঠছে।ে এবছর উপজলোয়  অতদিরদ্রিদরে জন্য নয়ো র্কমসংস্থান র্কমসূচতিে র্সবমোট শ্রমকিদরে নামরে তালকিা করা হয়ছেে ২ হাজার ৬৩১ জন ।

 সরজেমনিে ঘুরে স্থানীয় লোকজন ও শ্রমকিদরে সাথে কথা বলে জানা গছেে কোন প্রকল্পে র্অধকে শ্রমকিও কাজে আসনে।ি  অভযিোগ উঠছে,েউপজলোর প্রায় সকল ইউনয়িনে ১ম র্পযায়রে কাজ ৪০ দনি না করয়িে ৩৫ দনি করানো হয়ছে।ে শ্রককিদরে অনকেইে জানয়িছেনে, পআিই সি নজিরে ইচ্ছামত কাজ করাচ্ছনে। মাঝে মধ্যে নানা অযুহাতে কাজ বন্ধ রখেে টাকা আত্মসাতরে পায়তারা চালাচ্ছ।ে আরও জানা গছে,ের্পূব তালকিার প্রকৃত হতদরদ্রি শ্রমকিদরে নাম বাদ দয়িে পআিইসগিণ স্বজনপ্রীতি ও আতœীয়করণরে মাধ্যমে টাকার বনিমিয়ে নজিদেরে অনুগত বত্তিবান লোকজনকে শ্রমকিদরে তালকিাভুক্ত করছনে। অনকে শ্রমকি কাগজ-েকলমে থাকলওে র্কমস্থলে অনুপস্থতি। লবোর র্সদ্দাররা জানান, নজিদেরে কাজ রখেে অনকেইে ভ্যাকসনি দতিে গয়িছে,ে কউে বা আত্মীয় বাড়ি গয়িছেে এবং কউেবা লাশ দাফন করতে গয়িছেে বলে উপস্থতি নইে। কোন কোন ক্ষত্রেে নর্ধিারতি প্রকল্পে কাজ না করে অন্যত্র কাজ করছে।ে

 সরজেমনিে ঘুরে দখো গছে,ে এবছর লবোর প্রতি প্রতদিনি ৪ শ’ টাকা হারে মজুরী প্রদান করা হচ্ছ।ের্সদ্দারদরে কাছে লবোররে তালকিা সংবলতি রজেষ্টিার খাতা সরবরাহ করা হলওে তা ব্যবহার করা হচ্ছে না।এছাড়াও লবোরদরে হাতে তাদরে র্কাড আজও দয়ো হয়ন।িএসব র্কাড মম্বেররা তাদরে নজিরে কাছে রখেে মনগড়া হাজরিা করছনে।আরও জানা গছেে , চয়োরম্যান ও ক্ষমতাসীন দলরে নতোদরে সুপারশিে প্রতটিা প্রকল্পে ৫ থকেে ১০ জনরে নাম অর্ন্তভুক্ত করা হয়ছে।ে যারা কখনই হাজরিা দনে না।তালকিায় নাম থাকার কারনে এবার মোবাইল ফোনে বকিাশ বা নগদ থকেে টাকা উত্তোলন করা হবে বলে জানানো হয়ছে।ে শ্রমকিদরে পক্ষ থকেে জানা গছে,ে তারা ৪০ দনিরে জায়গায় ৩৫ দনি কাজ করছেে ।তারপরওে মাত্র ২ হাজার টাকা প্রদান করা হয়ছে।ে বাদবাকী টাকা অদ্যাবধি দয়ো হয়ন।ি  একতেো গরীব অসহায় দীনমজুর। টাকা না পয়েে অনকেইে পরবিার পরজিন নয়িে মানবতের জীবন যাপন করছ।ে অনকেইে ক্ষুদ্র ঋণরে টাকার কস্তিি দতিে হমিশমি খাচ্ছ।ে তবে বামন্দী ইউপি চয়োরম্যান ওবাইদুর রহমান কমল জানয়িছেনে, ঠকিমত টাকা পয়সা না দতিে পারায় প্রকল্প র্অথাৎ র্কমসৃজন র্কমসূচি বন্ধ কওে দয়োয় ভাল। কারন সরকাররে উদ্দশ্যে এখানে ঠকিমত বাস্তবায়তি হচ্ছে না।   

এব্যাপারে গাংনী উপজলো প্রকল্প বাস্তবায়ন র্কমর্কতা প্রকৌশলী নরিঞ্জণ চক্রর্বতী জানান, আমি কোন চয়োরম্যান বা মম্বেরদরে সাথে টাকা উৎকোচ হসিাবে গ্রহন করি নাই।উপজলো নর্বিাহী অফসিাররে সাথে সদ্ধিান্তক্রমে শ্রমকিদরে হাজরিা সংক্রান্ত বষিয়ে শতকরা ৫-১০ ভাগ শ্রমকি ছাড় দয়ো হব।েতনিি সাফাই গয়েে র্সবমোট শ্রমকিরে মধ্যে উপস্থতিি মোটামুটি ভাল বলে জানয়িছেনে। 


 

আমরিুল ইসলাম অল্ডাম 


Post a Comment

Previous Post Next Post