খুলনায় মে দিবস উপলক্ষে করোনায় কর্মহীন শ্রমিকদের খাদ্য সহায়তা

kk শ্রমিকদের খাদ্য সহায়তা

বি এম রাকিব হাসান, খুলনা ব্যুরোঃ- মহান মে দিবস উপলক্ষে করোনায় কর্মহীন শ্রমিকদের খুলনা জেলা প্রশাসনের আয়োজনে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত খাদ্য সহায়তা বিতরণ। প্রান্তিক শ্রমিকদের আমিষের চাহিদা পূরণকল্পে খাদ্য সহায়তা উপকরণ হিসেবে মুরগীর মাংস অন্তর্ভুক্তকরণ।

শনিবার (০১ মে) ‘মহান মে দিবস, ২০২১’ উপলক্ষে খুলনা জেলা প্রশাসনের আয়োজনে বিভাগীয় কমিশনারের অফিস প্রাঙ্গণে সকাল ১১টায় করোনায় কর্মহীন হয়ে পড়া পাঁচ শতাধিক কর্মহীন শ্রমিককে প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা বিতরণ করা হয়।

খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দ রবিউল আলম, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম।

উল্লেখ্য, মহান মে দিবস সারা বিশ্বেই শ্রমিকদের অধিকার আদায়ের, তাদের ন্যায় সঙ্গত মজুরি নিশ্চিতকরণের এবং নির্দিষ্ট কর্মঘণ্টা নির্ধারণে আন্দোলনের প্রতীকী দিবস হসেবে পালিত হয়ে আসছে। চলমান বিশ্বব্যাপী কোভিড পরিস্থিতিতে অনেক শ্রমিক তাদের কাজ হারিয়েছে। বন্ধ হয়ে গেছে তাদের উপার্জনের রাস্তা। বাংলাদেশেও আকস্মিকভাবে করোনা ভাইরাস (কোভিড-১৯)-এর সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে দেশব্যাপী সর্বাত্মক লকডাউন ঘোষণা করায় দৈনন্দিন আয়ের উপর নির্ভরশীল অনেক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। পরিবারের ব্যয় নির্বাহ করতে না পেরে এসকল শ্রমিক মানবেতর জীবন যাপন করছে। কর্মহীন এই শ্রমিকদের অসহায়ত্বের কথা চিন্তা করে সরকার তাদেরকে মাননীয় প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে এবং মহান মে দিবসকে সামনে রেখে খুলনায় জেলা প্রশাসনের মাধ্যমে শ্রমিকদের মাঝে খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

করোনাকালে কর্মহীন এসকল শ্রমিক খাদ্য সহায়তা পেয়ে মাননীয় প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপকারভোগী শ্রমিকেরা গত বছর করোনা সংক্রমণের প্রেক্ষিতে সরকার ঘোষিত লকডাউনের ফলে কর্মহীন শ্রমিকদের জেলা প্রশাসনের উদ্যোগে খাদ্য সহায়তা বিতরণের কথা স্মরণ করেন। অতীতের যেকোন সময়ের মত ভবিষ্যতেও বর্তমান সরকার ও জেলা প্রশাসন তাদের পাশে দাঁড়াবে বলে তারা আশা প্রকাশ করেন। তারা সরকার ঘোষিত লকডাউনে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলারও প্রত্যয় ব্যক্ত করেন।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিক বান্ধব বর্তমান সরকার শ্রমিকদের সংকটে তাদের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। তিনি জেলা প্রশাসনের এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।
খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র তালুকদার আব্দুল খালেক উন্নয়নশীল বাংলাদেশে শ্রমিকদের অবদানের কথা স্বীকার করে বলেন, শ্রমিক বাঁচলে বাংলাদেশ বাঁচবে। জেলা প্রশাসনের এমন উদ্যোগের প্রশাংসা করে তিনি আরো বলেন করোনার এই সংকটকালীন সময়ে শ্রমিকদের বাঁচাতে সরকার, জনপ্রতিনিধি ও প্রশাসন কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন তাঁর বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে করোনায় কর্মহীন শ্রমিকদের ঘরে ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দিতে প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলারও আহবান জানান।

উল্লেখ্য, গত ১৭ এপ্রিল প্রথমিকভাবে ৩০০ জন কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা বিতরণের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি এবং ‘করোনায় কর্মহীনদের মাঝে জেলা প্রশাসনের উদ্যোগে মানবিক সহায়তা বিতরণ’ কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়।
এরপর ধারাবাহিকভাবে এই কর্মসূচির আওতায় প্রায় ৬ হাজার কর্মহীন উপকারভোগীকে খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। খুলনা মহানগর ও উপজেলাসমূহের দূরবর্তী ও প্রান্তিক অঞ্চলে সপ্তাহে অন্ততঃ তিন দিন এই খাদ্য সহায়তা বিতরণ কর্মসূচি চলমান রয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার খুলনার উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাদিকুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ.) মোঃ মারুফুল আলম, খুলনা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুবুল আলম সোহাগসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

Post a Comment

Previous Post Next Post