মেহেরপুরের গাংনীতে কটন কানেক্ট ও প্রাইমার্ক প্রতিনিধিদলের তুলা ক্ষেত পরিদর্শন

Gangni Cotton Feild Visit........ Gangni Cotton Feild Visit.... Gangni Cotton Feild Visit.. Gangni Cotton Feild Visit
আমিরুল ইসলাম অল্ডাম :  মেহেরপুরের গাংনীতে কটন কানেক্ট ও প্রাইমার্ক প্রতিনিধিদল সরেজমিনে তুলা ড়্গেত পরিদর্শন ও নিরীড়্গা (ভিজিট) করেছেন। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টার সময় ভাটপাড়া গ্রামের মাঠে কটন কানেক্ট-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মো. হারম্ননর রশীদ-এর নেতৃত্বে তুলা চাষীদের সাথে মত বিনিময় ও পরে মাঠ ঘুরে ঘুরে তুলা ড়্গেত পরিদর্শন করেন।একইভাবে শানঘাট গ্রামে মহিলাচাষীদৈর নিয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরে উঠান বৈঠক করেন। এসময় প্রধান অতিথি হিসাবে উপসি’ত ছিলেন, প্রাইমার্কের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মো. ইসমাইল হোসেন। সফর সঙ্গী হিসাবে উপসি’ত ছিলেন, প্রাইমার্কের ১০ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল। উপজেলার কসবা ভাটপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের হলরম্নমে চাষীদের সাথে তুলা জমি প্রস’ত,চাষ,পরিচর্যা, সার ব্যবস’াপনা, কীটনাশক ব্যব্‌স’াপনা, তুলা উত্তোলন, সংরড়্গণ ও বাজারজাতকরণ প্রক্রিয়া বিষয়ক মতবিনিময় করেন। টিএম্‌এসএস আইসিটি ডোমেইন এর বাসত্মবায়ন ,প্রাইমার্ক সাসটেইনেবল প্রজেক্ট এর অর্থায়নে এই তুলা ড়্গেত পরিদর্শনের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে টিএমএসএস’র চুয়াডাঙ্গার প্রজেক্ট কো-অর্ডিনেটর সোহাগ মোলস্নার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপসি’ত ছিলেন,প্রাইমার্কের কান্ট্রি রিপেজেন্টেটিভ মো. ইসমাইল হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপসি’ত ছিলেন, তুলা উন্নয়ন বোর্ডের সিসিডিও কৃষিবিদ সেন দেবাশিষ, কটন উন্নয়ন অফিসার রাকিবুল ইসলাম সরকার, ধানখোলা কটন ইউনিট অফিসার এরশাদুল হক, ফিল্ড এক্সিকিউটিভ (এফ,ই) মঈনুল ইসলাম কাজল, মো. সোহানুর রহমান, আল আমিন রাকিব প্রমুখ। এসময় ভাটপাড়া কসবা গ্রামের ৪০ জন তুলা চাষী উপসি’ত ছিলেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অর্থকরী ফসল হিসাবে তুলা চাষে সকলকে এগিয়ে আসতে হবে। আপনাদের কষ্টার্জিত অর্থে উৎপাদিত বীজতুলার দাম বৃদ্ধি করতে আমরা কাজ করে যাচ্ছি।চাষীরা ভাল তুলা উৎপাদন করলে আমাদের সার্বিক সহযোগিতা থাকবে।
অনুষ্ঠানে তুলা চাষীদের মধ্যে বক্তব্য রাখেন, কসবা গ্রামের মুকুল হোসেন, কাউছার আলী, আব্দুল ওহাবসহ বেশকয়েকজন চাষী ।চাষীরা বলেন, তুলাবীজের মান উন্নত ও দাম কমাতে হবে।যথাসময়ে তুলা ক্রয় ও তুলার বাজার মূল্য বৃদ্ধি করলে আমাদের জন্য ভাল হয়।

 

Post a Comment

Previous Post Next Post