কম্পিউটার সামগ্রীতে ভ্যাট অব্যাহতি ও শুল্ক ছাড়

কম্পিউটার

অর্থনৈতিক রিপোর্টার:   কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট সামগ্রীর কাঁচামাল আমদানিতে শুল্ক ছাড় ও মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি সুবিধা বহাল রেখেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত মঙ্গলবার এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আ?দেশ জারি করা হয়েছে। আর এই আদেশ ১১ জুন থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কম্পিউটার ও কম্পিউটার সামগ্রীর ওপর আরোপিত আমদানি শুল্ক যে পরিমাণে মূল্যভিত্তিক ৫ শতাংশের অতিরিক্ত হয়, সেই পরিমাণ এবং সমুদয় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক যদি থাকে তা হলে শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছে।
কম্পিউটার
আমদানিকারককে যেসব শর্ত পূরণ করতে হবে সেগুলোর মধ্যে রয়েছে : সংশ্লিষ্ট আমদানিকারককে ২০১২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর অধীনে কম্প্লাইন্ট আমদানিকারক হিসেবে মূসক নিবন্ধিত হতে হবে এবং নিয়মিত দাখিলপত্র (রিটার্ন) দাখিল করে এমন আমদানিকারক হতে হবে, এই প্রজ্ঞাপনের আওতায় পণ্য আমদানি ও খালাসের লক্ষ্যে প্রতিষ্ঠানটির হালনাগাদ নবায়নকৃত শিল্প ভোক্তা আইআরসি রয়েছে এবং ১৩ ডিজিট মূসক নিবন্ধিত।

 

Post a Comment

Previous Post Next Post