গাংনীতে অবৈধভাবে তামাক ক্রয়কেন্দ্র স্থাপন। ভ্রাম্যমান আদালতে ৫ হাজার টাকা জরিমানা। বহিরাগতদের সমাগমে করোনা সংক্রামন ছড়িয়ে পড়ার আশঙ্কা।

 

Tobacco BuyingTobacco Humanchainগাংনীতে অবৈধভাবে তামাক ক্রয়কেন্দ্র

গাংনী বুরো অফসি :   গাংনীতে প্রাণঘাতি করোনার প্রভাবে আতংক ছড়ালেও ঁজনসমাগম ঘটিয়ে তামাক ক্রয় কেন্দ্র স’াপন করার অপরাধে আকিজ টোব্যাকোর কোং লিমিটেডের এজিএম ইকবাল হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা (অর্থদন্ড) করেছে ভ্রাম্যমান আদালত। আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় বামুন্দী আকিজ টোব্যাকোর তামাক ক্রয় কেন্দ্রে ভ্রাম্যমান আদালতের অভিযান চালায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা ইয়ানুর রহমান। এসময় বাইরের জেলার দৌলতপুর উপজেলার চাষীদের তামাক ক্রয় ও জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করা হয়।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ইয়ানুর রহমান জানান, বামুন্দীতে প্রশাসনকে ভুল বুঝিয়ে অবৈধভাবে আকিজ কোম্পানীর পক্ষ থেকে জনসমাগম করে তামাক ক্রয় করার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করার পাশাপাশি বাইরের জেলার তামাক ক্রয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়।
বামুন্দী বাজার কমিটির সাধারন সম্পাদক আশরাফুজ্জামান বাবু বলেন,বাজার কমিটিকে না জানিয়ে অজ্ঞাত কতিপয় অর্থলোভী ক্ষমতার দাপট দেখিয়ে তামাক ক্রয় করছে। জনসমাগমের কারনে করোনা সংক্রমন ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। প্রতিদিন কাকডাকা ভোর থেকে দুপুর পর্যন্ত অবৈধ নছিমন যোগে কুষ্টিয়া জেলার বিভিন্ন উপজেলার তামাক ক্রয় করা হচ্ছে। এছাড়া ক্রয়কৃত তামাক ট্রাকের মাধ্যমে রংপুর জেলায় নেয়া হচ্ছে। বাইরের জেলার মানুষ একত্রিত হওয়ায় এ এলাকার মানুষ আতংকিত হয়ে পড়েছে।
গাংনী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ্যাড: রাশিদুল ইসলাম জুয়েল জানান, করোনা সংক্রমনে যখন বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও অসি’রতা তৈরি হয়েছে ঠিক তখনই স’ানীয় একটি চক্রকে ম্যানেজ করে জনসমাগমের মাধ্যমে তামাক ক্রয় করা হচ্ছে। গাংনী উপজেলার কোন চাষী এ তামাক বিক্রয়ের সাথে জড়িত না থাকলেও পার্শবর্তী উপজেলার তামাক চাষী ও ব্যবসায়ীদের বামুন্দীতে জড়ো করে তামাক ক্রয় করা হচ্ছে। সরেজমিন ঘুরে দেখা গেছে,স’ানীয় কথিত প্রভাবশালী জোহা নামের এক ব্যক্তির তত্বাবধানে তামাক ক্রয় চলছিলো। বামুন্দী জনতা ব্যাংকের পিছনে টিন শেড তৈরি করে ঢাকা টোব্যাকোর নামে তামাক ক্রয় করার কথা বলা হলেও প্রকৃত পক্ষের জাপান টোব্যাকোর পক্ষে তামাক ক্রয় করা হচ্ছে।
ঢাকা টোব্যাকোর (জাপান) আর এম তরিকুল ইসলাম বলেন,লোকবল,জায়গা সংকট ও নিরাপত্তা জনিত কারণে বামুন্দী তামাক ক্রয় কেন্দ্র করা হয়েছে। গাংনী উপজেলা কিংবা মেহেরপুর জেলার কোন চাষী তামাক দিচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন শুধু মাত্র পার্শবর্তী কুষ্টিয়া জেলার কয়েকটি উপজেলার তামাক চাষীদের তামাক ক্রয় করা হচ্ছে।
ঢাকা টোব্যাকোর (জাপান) এজিএম ইকবাল হোসেন বলেন,গাংনী উপজেলার বাইরে অর্থাৎ পার্শবর্তী কুষ্টিয়া জেলার ২টি উপজেলার কৃষকদের কাছ থেকে প্রতিদিন ৪/৫শ’বেল তামাক ক্রয় করা হয়। ক্রয়কৃত তামাকের বেলগুলো কয়েকটি ট্রাকযোগে রংপুর জেলায় পাঠানো হয়। রংপুরে ট্রাক পাঠানো ও জেলার বাইরের লোকজনের সমাগম করায় করোনা সংক্রমন ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে তবুও এটি কেন করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন ,আমরা ডিসির কাছ থেকে অনুমতি নিয়েছি। জেলা প্রশাসক কি বাইরের জেলার মানুষের তামাক ক্রয় কিংবা জনসমাগমের কথা বলেছেন জানতে চাইলে তিনি গড়িমসি শুরু করেন।
বামুন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম বলেন,জেলা প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়ে না কি ব্যবস’া করছে তাই শুনেছি। অনুমতির কাগজ দেখতে চেয়েছে কিংবা জনসমাগম করে বাইরের উপজেলার থেকে প্রতিদিন চাষী ও ব্যবসায়ীরা বামুন্দীতে আসছে একারনে বামুন্দী অঞ্চলের মানুষ স্বাস’্যঝুকিতে পড়বে কিনা জানতে চাইলে তিনি এ বিষয়টি এড়িয়ে যান।
এদিকে এ অঞ্চলের মানুষের স্বাস’্যঝুকির আশংকায় তামাক ক্রয় কেন্দ্র বন্ধ ও জেলার বাইরের মানুষদের জনসমাগম বন্ধের দাবিতে বৃহস্পতিবার সকাল ১০ টায় বামুন্দী বাসষ্টান্ডে মানববন্ধন করে স’ানীয়রা।
মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি বলেন, কোন ভাবেই বাইরের জেলার মানুষকে এ জেলায় জনসমাগম করে ব্যবসা করতে দেয়া হবেনা। সবজি ও জরুরী ভোগ্য পণ্য ব্যতিত কোন জেলার ট্রাক এ জেলায় প্রবেশ করতে দেয়া হবেনা। সহকারী কমিশনার ভুমি ইয়ানুর রহমানকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দেয়া হয়েছে।করোনা সংক্রমণ রোধে যে কোন পদক্ষেপ নিতে প্রস’ুত রয়েছে জেলা প্রশাসন।
মেহেরপুর ২ গাংনী সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন,আমরা সারাদেশের মত গাংনীর লোকজনকে ঘরে থাকতে বলছি অথচ বাইরের জেলার মানুষ জনসমাগম করে বামুন্দীতে তামাক ক্রয় বিক্রয় করবে এটা কাম্য হতে পারে না। এ অঞ্চলের মানুষ স্বাস’্যঝুকিতে পড়বে একারনে এটা বন্ধ করার জন্য প্রশাসনের কাছে অনুরোধ করেন তিনি। এদিকে স’ানীয়দের অভিযোগ, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ঘটনাস’ল ত্যাগ করার পর পুনরায় তামাক ক্রয় শুরু হয়েছে।

গাংনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যার দায়ে সন্দেহভাজন স্বামীর নামে মামলা

গাংনী বুরো অফসি :

গাংনীতে গৃহবধু চম্পা খাতুনকে কুপিয়ে হত্যার ঘটনায় সন্দেহভাজন তার স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বুধবার রাতেই চম্পার পিতা আলমডাঙ্গা উপজেলার লক্ষীপুর গ্রামের আব্দুর রশিদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
গাংনী থানার ওসি মো: ওবাইদুর রহমান জানান,নিহত চম্পা খাতুনের পিতা বাদী হয়ে তার জামাতা পৌর এলাকার পুর্বমালসাদহ গ্রামের জুয়েল রানাক ১ নম্বর আসামী করে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। মামলা নং ১১ তাং ১৫-০৪-২০২০ ইং। মামলায় আসামীকে গ্রেফতারের চেষ্টা চলছে। এছাড়া মামলার তদন্ত শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে হত্যার রহস্য উন্মোচন হবে বলে তিনি জানান।জানা গেছে, জুয়েল রানাসহ তার শ্যালিকাকে জিজ্ঞাসাবাদ করার জন্য থানায় নিয়ে আসা হয়েছে।
উল্লেখ্য : মঙ্গলবার দিবাগত রাত ২ টায় গাংনী পৌর এলাকার পুর্বমালসাদহ গ্রামের নিজ বাড়িতে জুয়েল রানা তার স্ত্রীকে কুপিয়ে হত্যা করে। পরে প্রকৃত ঘটনা ধামাচাপা দিতে জুয়েলকে তার ভাইয়েরা জখম কওে হাসপাতালে ভর্তি করে।
ঘটনাটি ডাকাতির ঘটনা না পারিবারিক কলহের জেরে হত্যাকান্ডের ঘটনা ঘটেছে এ নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়।

Post a Comment

Previous Post Next Post