ফের বেড়েছে পেঁয়াজের দাম।

পেঁয়াজের দাম।

 

স্টাফ রিপোর্টার : গতসপ্তাহ দুইয়েক কিছুটা কমলেও ফের বেড়েছে পেঁয়াজের দাম। দুই দিনের ব্যবধানে কেজিপ্রতি ৫০-৬০ টাকা দাম বেড়েছে। তবে পেঁয়াজের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য বৃষ্টিকে দায়ী করেছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, শীতের মৌসুমে সারা দেশে আকস্মিক বৃষ্টিপাত শুরু হওয়ায় হাট-বাজারে পেঁয়াজ সরবরাহ কমে গেছে। কিন্তু চাহিদা অপরিবর্তীত থাকায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। ঘরোয়া চাহিদা সামাল দিতে গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার পরে রাতারাতি বাড়তে শুরু করেছিল পেঁয়াজের দাম। দেশের বাজারে ৩০-৪০ টাকার পেঁয়াজের দাম বাড়তে বাড়তে তিন’শ টাকায় ওঠে।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চীন, তুরস্ক এবং মিশর থেকে পেঁয়াজ আমদানি শুরু করে সরকার। সেই সঙ্গে বাজারে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। আর এই দুইয়ের ওপরে ভর করে দাম কিছুটা হলেও কমেছিল। এর মধ্যেই শুক্রবার থেকে ফের পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে।

গত সপ্তাহে রাজধানী ঢাকার একাধিক বাজারে ১০০ থেকে ১১০ টাকা প্রতি কেজি দরে দেশি নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে। দুদিন আগেও দেশি নতুন পেঁয়াজের দাম ছিল ১১০ টাকা কেজি। কিন্তু শুক্রবার এক ধাক্কায় বেড়ে হয়েছে ১৭০ টাকা। আর এতেই মাথায় হাত সাধারণ মানুষের। দেশি পেঁয়াজের পাশাপাশি বাড়ছে বিদেশ থেকে আমদানি করা পেঁয়াজের দামও। জানা গেছে, গত সপ্তাহে মিশর থেকে আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ৫০ টাকা দরে বিক্রি হয়েছে। এই সপ্তাহে তা বিক্রি হচ্ছে গড়ে ৬০ টাকা থেকে ৭০ টাকায়। এ দরবৃদ্ধি নিয়ে পরিষ্কার জবাব দিয়েছেন রাজধানীর সবচেয়ে বড় কৃষিপণ্যের বাজার শ্যামবাজারের বড় আমদানিকারকদের একজন মো. মাজেদ।

তিনি বলেন, গতকাল বাণিজ্যমন্ত্রীকেও পরিষ্কার বলে দিয়েছি, পেঁয়াজের দাম বাড়বে। কারণ দেশি মুড়িকাটা পেঁয়াজ শেষ। চীন থেকেও পেঁয়াজ আসছে না। সরকার গা-ছাড়া দিয়েছে। এখন নতুন পেঁয়াজ (ফেব্রুয়ারির প্রধান মৌসুমের পেঁয়াজ) আসা পর্যন্ত সমস্যা হবে। দাম বাড়বে।

প্রসঙ্গত, বৃহস্পতিবারে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে পেঁয়াজের দাম কেমন করে রাতারাতি দ্বিগুণ হয়ে গিয়েছিল, সেই ব্যাখ্যা ব্যবসায়ীদের কাছে চেয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আসন্ন রোজার মাসে বাজার দর যেন যৌক্তিক পর্যায়ে থাকে। নিজে ব্যবসায়ী বলে ‘ব্যবসায়ীদের প্রতি আনুকূল্য দেখানোর’ অভিযোগও তাকে শুনতে হয়েছে। সব মিলিয়ে তিনি এখন বসবাস করছেন ‘আগুনের মধ্যে’। তবে ওই বৈঠকে চলতি সময়ে পেঁয়াজের দাম বাড়তে পারে ব্যবসায়ীদের এমন ইঙ্গিতে নিশ্চুপ ছিলেন তিনি।

 

Post a Comment

Previous Post Next Post