ডাস্টবিনে নবজাতকের ছিন্ন-ভিন্ন লাশ

ডাস্টবিনে
বারী উদ্দিন আহমেদ বাবর, কুমিল্লা প্রতিনিধিঃ জন্মই ‘আজন্ম পাপ’। ঘৃণা, লোকলজ্জা, সমাজের চোখরাঙানি ও তিরস্কারের কষ্টগাঁথা মায়ের হৃদয় যেন ছিন্নভিন্ন করে দেয়। জন্মের পরই মা-বাবার কোলের বদলে ডাস্টবিনে, ড্রেনে, ফুটপাত ও হাসপাতালের আঙিনায় অনেক নবজাতকের ঠাঁই হচ্ছে। এমন ভাগ্যই বরণ করতে হলো কুমিল্লার দেবিদ্বারের এক নবজাতকের।
আজ রোববার সকাল সাড়ে ১০টায় দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে ডাস্টবিনে বিচ্ছিন্ন হাত-পা, নাড়ি-ভূড়ি মিলেছে এক নবজাতকের। সকালে ময়লা নিতে এসে নবজাতকটির ছিন্নবিচ্ছিন্ন দেহটি দেখতে পান হাসপাতালের পরিচছন্ন কর্মী। পরে তিনি আশেপাশের লোকজনকে বিষয়টি জানালে তারা গণমাধ্যমকর্মীদের খবর দেয়। স্থানীয় গণমাধ্যমকর্মীরা দেবিদ্বার থানায় খবর দিলে পুলিশ এসে নবজাতকের লাশটি উদ্ধার করে।
এ বিষয়ে দেবিদ্বার থানার উপপরিদর্শক (এসআই) মো. খালেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রাতে কোনো এক সময় কেউ ডাস্টবিনের ময়লার ভিতরে নবজাতকের লাশটি ফেলে যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রাতেই কুকুর বা কোনো জন্তু মরদেহ থেকে মাংস ও মাথার কিছু অংশ খেয়ে ফেলে। এ কারণে অন্যন্য অঙ্গ-প্রতঙ্গ শরীর থেকে আলাদা হয়ে যায়।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা আহমদ কবীর ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে তা এখনও জানতে পারিনি। তিনি ধারনা করে বলেন, কোনো নার্স এ ধরনের  ঘটনার সাথে সম্পৃক্ত থাকতে পারে। তবে ঘটনার রহস্য উদঘাটনের জন্য তিন সদস্য বিশিষ্টি একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রকৃত ঘটনা জানা যাবে।

Post a Comment

Previous Post Next Post