মেহেরপুর গোভীপুরের লতিফ খেজুর রস বিক্রি করে ৪ বছর সংসার চালাচ্ছেন

Meherpur Kajur Ras Pic-1
Kbdnews : শীতের সুমিষ্ট খেজুর রস কার কাছেনা প্রিয়? এক কথায় ছেলে-বুড়ো সবাই বলবেন তাদের সকলের প্রিয়। এসুযোগ কাজে লাগিয়ে বেশী লাভের আশা করে খেজুর গাছ লিজ নিলেও তেমন একটা লাভ হচ্ছেনা বলে জানালেন মেহেরপুরের একাধিক খেজুর গাছি ও রস ব্যবসায়ী।
মেহেরপুর সদর উপজেলার গোভীপুর গ্রামের আব্দুল লতিফ জানানেল, মেহেরপুরে খেজুর গাছের সংখ্যা খুবই কম। প্রচন্ড শীতে কাজ-কর্ম না থাকায় তার নিজের এলাকার ৪০টি খেজুর গাছ লিজ নিয়েছেন তিনি। প্রতিটি গাছের জন্য তাকে এক মৌসুমে ২শ’ টাকা করে গুনতে হয়। তিনি নিজেই গাছির কাজটি করেন। প্রতিদিন সকাল পর্যন্ত যে রস পান তা শহুরে নিয়ে যান তিনি। তার প্রতি গ্লাস রস ৫ টাকা দরে বিক্রি হয়। শিশু-কিশোররা মজা করে খেজুর রস খুবই খায়। তবে লাভ কেমন হচ্ছে জানতে চাইলে আব্দুল লতিফ জানান, গাছে রস আসছে। তবে তা অন্যান্য বছরের তুলনায় কম। রস বিক্রি করে কোন ভাবে সংসার চললেও হাতে থাকছেনা বাড়তি টাকা।
তিনি আরো জানালেন, চার বছর ধরে তিনি খেজুর গাছ লিজ নিয়ে রসের ব্যবসা করে আসছেন। তিনি জানেন না নিপা ভাইরাস কি? তবে তিনি বললেন, গত বছর মেহেরপুর থানা পুলিশ খেজুর বাগানে গিয়ে গাছে ঠিলে বাধা (রসের ভাড়) পরখ করে কিভাবে বাদুড়সহ পশু-পাখি থেকে রস বিশুদ্ধ রাখা যায় তা শিখিয়ে দিয়েছেন।

Post a Comment

Previous Post Next Post