সৌদি রাজপ্রাসাদে সশস্ত্র হামলা ২ রাজপ্রহরীসহ নিহত ৩ আহত ২

 

sode

Kbdnews ডেস্ক : সৌদি আরবের বন্দর নগরী জেদ্দায় দেশটির বাদশাহ সালমানের প্রাসাদে সশস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এই সশস্ত্র হামলায় প্রাসাদের ২ রাজপ্রহরী ও ১ হামলাকারী নিহত হয়েছেন বলে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

আরবিভাষী চ্যানেল আল-আলম জানিয়েছে, হামলায় সৌদি বাদশাহর আস-সালাম প্রাসাদের ২ প্রহরীসহ ৩ জন নিহত এবং অপর দুই জন আহত হয়েছে। সৌদি সংবাদ মাধ্যমে এক হামলাকারী নিহত হওয়ার খবরও দেয়া হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, উপকূলীয় শহর আল সলেমে রাজ প্রাসাদের কাছাকাছি এই হামলা চালানো হয়। এতে ১ হামলাকারী ও ২ রাজকীয় প্রহরী নিহত হয়েছে। সৌদির এই প্রাসাদটি বাদশা আবদুল আজিজ সড়ক ও আন্দালুস সড়কের মাঝামাঝি অবস্থিত।

সৌদি নিরাপত্তা বাহিনী ধারণা করছে, জেদ্দার রাজপ্রাসাদে হামলাটি কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা এবং ধরার জন্য তল্লাশি অভিযান ইতোমধ্যে শুরু হয়েছে। অবশ্য, সৌদি সরকার এখনো এ সম্পর্কে কোনো বক্তব্য বা বিবৃতি দেয়নি।

এ দিকে বার্তা সংস্থা রয়টার্স-এর এক প্রতিবেদনে সৌদি আরবের আইন-শৃঙ্খলাবাহিনীর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, রাজপ্রাসাদে হামলার চেষ্টা নস্যাৎ করা হয়েছে। হামলায় রাজপ্রাসাদের বেশ কয়েকজন নিরাপত্তাকর্মী ও এক হামলাকারী নিহত হয়েছে।

তবে বেশ কিছু অসমর্থিত সূত্র রয়টার্সকে জানিয়েছে, সৌদি রাজপ্রাসাদে হামলা চেষ্টার ঘটনায় এক হামলাকারী ও বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। তবে হামলার এ ঘটনার সত্যতা নিশ্চিত করে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি সৌদি আরব।

সৌদি এই রাজপ্রাসাদের অবস্থান জেদ্দাহর কিং আব্দুল আজিজ ও আন্দালুস সড়কের পাশে। সমপ্রতি সৌদি আরবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদা বেশ কয়েকবার হামলা চালায়। দেশটির পূর্বাঞ্চলের শিয়া অধ্যুষিত বিভিন্ন মসজিদ ও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা।

চলতি বছরের জুলাইয়ে সৌদি কর্তৃপক্ষ জানায়, পবিত্র নগরী মক্কার গ্রান্ড মসজিদে হামলার একটি চেষ্টা নস্যাৎ করা হয়েছে। এই হামলা চেষ্টার পেছনে তালেবান জড়িত বলে দাবি করে সৌদি। এর আগে দেশটির শত শত নাগরিক জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দিতে সৌদি ছেড়ে সিরিয়ায় পাড়ি জমায়।

এ দিকে, উদ্ভূত পরিস্থিতিতে সৌদি আরবে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে রিয়াদের মার্কিন দূতাবাস।

 

Post a Comment

Previous Post Next Post