খুলনায় আয়কর মেলা ১ নভেম্বর শুরু

 

বি.এম.রাকিব হাসান, খুলনা: : খুলনা কর অঞ্চলের ২২টি সার্কেলে মোট টিআইএনধারী করদাতার সংখ্যা ২ লাখ ৪০ হাজার ৩২৭জন। করদাতাদের কাছ থেকে ২০১৫-২০১৬ অর্থ বছরে ১ হাজার ১৫৮ কোটি ৪৮ লাখ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। ২০১৬-২০১৭ অর্থ বছরে কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৪০ কোটি টাকা। সপ্তাহব্যাপী আয়কর মেলা উপলক্ষে সমপ্রতি নগরীর বয়রা কর ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান হয়।
আগামী ১ থেকে ৭ নভেম্বর পর্যন- কর ভবনে এ মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ থেকে ৩০ নভেম্বর আয়কর সপ্তাহ এবং ৩০ নভেম্বর আয়কর দিবস পালিত হবে। ওইদিনই রিটার্ন দাখিলের শেষ দিন। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কর কমিশনার (খুলনা কর আপিল অঞ্চল) প্রশান- কুমার রায় ও কর কমিশনার মোহাম্মদ আব্দুল্লাহ।
সংবাদ সম্মেলনে জানানে হয়, খুলনা বিভাগের ১০টি সিভিল জেলা নিয়ে কর অঞ্চল-খুলনা গঠিত। মোট ২২টি কর সার্কেলে মোট টিআইএন ধারী করদাতার সংখ্যা ২ লাখ ৪০ হাজার ৩২৭জন। এর মধ্যে সার্কেল-১ঞ্চ (কোম্পানিজ) খুলনায় করদাতার সংখ্যা ১ হাজার ৬৮০, সার্কেল-২ঞ্চ (কোম্পানিজ) এ ২ হাজার ১৭০, সার্কেল-৩ খুলনায় ২৬ হাজার ১৬৭, সার্কেল-৪ এ ২৪ হাজার ১০৭, সার্কেল-৫ এ ১৫ হাজার ৫৪৮, সার্কেল-৬ এ ১৪ হাজার ৯৫২, সার্কেল-৭ (কোম্পানিজ) খুলনায় ৮ হাজার ২৬২, সার্কেল-৮ যশোরে ২৬ হাজার ৯৯৫, সার্কেল-৯ চুয়াডাঙ্গায় ১১ হাজার ৮১৭, সার্কেল-১০ মাগুরায় ৮ হাজার ৬৮৫, সার্কেল-১১ নওয়াপাড়ায় ৫ হাজার ৮৮৯, সার্কেল-১২ ঝিকরগাছায় ৮ হাজার ৩৭, সার্কেল-১৩ সাতক্ষীরায় ১৪ হাজার ৬৬৫, সার্কেল-১৪ বাগেরহাটে ১০ হাজার ৭০২, সার্কেল-১৫ নড়াইলে ৭ হাজার ৫২১, সার্কেল-১৬ সাতক্ষীরা কালিগঞ্জে ৪ হাজার ৭২৪, সার্কেল-১৭ মংলায় ২ হাজার ১৫৫, সার্কেল-১৮ কুষ্টিয়ায় ২০ হাজার ৪৭৪, সার্কেল-১৯ ঝিনাইদহে ১০ হাজার ৪৫৬, সার্কেল-২০ ঝিনাইদহের কালিগঞ্জে ৬ হাজার ৫২১, সার্কেল-২১ মেহেরপুরে ৪ হাজার ৯১৫ এবং সার্কেল-২২ ভেড়ামারায় ৪ হাজার ৪৮৫জন।
এসব সার্কেল থেকে ২০১১-২০১২ অর্থ বছরে ৬২৫ কোটি ৫৮ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় করা হয় ৫৫০ কোটি ৭১ লাখ টাকা, ২০১২-২০১৩ অর্থ বছরে ৭৭৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় করা হয় ৬৬০ কোটি ৮৩ লাখ টাকা, ২০১৩-২০১৪ অর্থ বছরে ৮৫০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় করা হয় সমপরিমাণ টাকা, ২০১৪-২০১৫ অর্থ বছরে ১ হাজার ১২০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় করা হয় ৯৩৭ কোটি ২৮ লাখ টাকা এবং ২০১৫-২০১৬ অর্থ বছরে ১ হাজার ১৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় করা হয় ১ হাজার ১৫৮ কোটি ৪৮ লাখ টাকা। কর মেলার বিষয়ে সংবাদ সম্মেলনে জানান হয়, মেলায় রিটার্ন ফরম পূরণে সহায়তার জন্য হেলপ ডেস্ক, সোনালী/জনতা ব্যাংকের বুথ এবং নারী, প্রতিবন্ধী ও প্রবীণদের জন্য আলাদা কাউন্টার থাকবে। এছাড়াও মেলায় আয়কর অধিক্ষেত্র সংক্রান- তথ্য এবং আয়কর আইন বিষয়ক পরামর্শ দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে কর কমিশনার মো. ইকবাল হোসেন, অতিরিক্ত কর কমিশনার মো. রিয়াজুল ইসলাম, যুগ্ম কর কমিশনার মু. মহিতুর রহমান, সহকারী কর কমিশনার মো. খুরশীদ আলম প্রমুখ উপসি’ত ছিলেন।

Post a Comment

Previous Post Next Post