কঠোর অবস্থানে প্রশাসন কুষ্টিয়ার পদ্মায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ

ইলিশ
কঠোর অবস্থানে প্রশাসন কুষ্টিয়ার পদ্মায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ

কুষ্টিয়া থেকে শরিফ মাহমুদ : কুষ্টিয়ার পদ্মায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরছে জেলেরা। মাছ ধরা ঠেকাতে প্রশাসন কঠোর অবস্থানে নদীতে থাকলেও মাছ ধরা যেন থামছে না। মা ইলিশ রক্ষায় সরকার ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর ইলিশ মাছ ধরা, ক্রয়-বিক্রয়, সংরক্ষণ নিষিদ্ধ করে। তারও কোন তোয়াক্কা করছে না জেলেরা।
কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার প্রায় ৪০ কিলোমিটার পদ্মা নদী। তালিকাভূক্ত জেলে রয়েছে ৯’শ ৭২ জন। এরমধ্যে ইলিশ মাছ ধরার কাজে সম্পৃক্ত ৫৮৪ জন জেলে। উপজেলার ৫৮৪ জন জেলের ভাগ্যেও জুটেনি কোন ভাতা বা সহযোগিতা। ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর এ সময়ে পদ্মায় প্রচুর মা ইলিশ পাওয়া যায় বলে এক শ্রেণির অসাধু চক্রের সহযোগিতায় কিছু জেলেরা ইলিশ মাছ ধরার মহোৎসব শুরু করেছে। নিষিদ্ধ ১১ দিনেই শতশত মন ইলিশ ধরেছে জেলেরা। এ যেন ইলিশ ধরার মহোৎসব। ভেড়ামারা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা গোলাম সরোয়ার জানান, মা ইলিশ রক্ষায় উপজেলা প্রশাসন ব্যাপক তৎপরতা চালাচ্ছে।
স’ানীয় চেয়ারম্যান, মেম্বারসহ স’ানীয় গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে ২টি সচেতনতা মুলক সভা, ১৫’শ লিফলেট, ব্যানার, মাইকিং করা হয়েছে। এ তৎপরতা কোনো কাজেই আসেনি।
ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তিমনি চাকমা জানান, গত ১১ দিনে উপজেলায় ৪৬টি অভিযান চালিয়ে ৫০ কেজি ইলিশ জব্দ করা করেছে। জেল দেওয়া হয়েছে ৪ জন জেলেকে। ৪৬ হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে। জেলেদের জরিমানা করে ৩৯ হাজার টাকা আদায় ও করা হয়েছে। মাছ ধরা বন্ধে কঠোরতম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Post a Comment

Previous Post Next Post