তৈরি পোশাক খাতে ২৫০ কোটি ডলার ক্ষতির আশঙ্কা

 

অর্থনৈতিক রিপোর্টার : দেশে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে চলতি মৌসুমে তৈরি পোশাক রফতানিতে ২০০ থেকে ২৫০ কোটি মার্কিন ডলার ক্ষতির আশঙ্কা করেছে বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউস এসোসিয়েশন (বিজিবিএ)। গতকাল শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনটির পক্ষে একথা বলেন বিজিবিএ’র সভাপতি কাজী ইফতেখার হোসাইন বাবুল।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সম্প্রতি গুলশানে সংঘঠিত সন্ত্রাসী হামলায় নিহত ২৩ জনের মধ্যে ১৭ জন বিদেশি নাগরিক। তাদের মধ্যে যে ৯ জন ইতালিয় নিহত হয়েছেন তারা এ দেশে রেডিমেড গার্মেন্টস ব্যবসার সঙ্গে সংযুক্ত ছিলেন। এদের অনেকের এ দেশে বায়িং হাউস ছিল। এখন এ সন্ত্রাসী হামলার ফলে দেশের রেডিমেড গার্মেন্টস ব্যবসায় নেতিবাচক অবস্থা সৃষ্টি হয়েছে। বিখ্যাত কোম্পানিগুলো এ দেশ থেকে তাদের ব্যবসা সংকোচনের চিন্তা করছে। বিদেশি ক্রেতারা নতুন করে ব্যবসা সম্প্রসারণের বিষয়ে নেতিবাচক মতামত ব্যক্ত করেছে। ইতোমধ্যে বায়িং হাউসগুলো তাদের নেতিবাচক অবস্থানের কথা আমাদের জানিয়েছে।

তিনি বলেন, জুলাই-আগস্ট পশ্চিমা ক্রেতাদের ক্রয়াদেশ দেয়ার সময়। যেহেতু এটি একটি সময় নির্ধারিত ব্যবসা, তাই নির্ধারিত সময়ে ক্রয়াদেশ দিতে অপারগ হলে ক্রেতারা অন্যত্র ব্যবসা স্থানান্তর করতে পারে। এটা হলে, তা হবে একটি প্রচ- ক্ষতির সংকেত।

পৃথিবীর বিভিন্ন দেশে সন্ত্রাসী কার্যক্রমের মধ্যেও সরকারের ভূমিকার কারণে তাদের ব্যবসা বাণিজ্যের কার্যক্রম চলমান আছে মন্তব্য করে বাবুল বলেন, বর্তমানে দেশের রফতানি বাণিজ্যে রেডিমেড গার্মেন্টস ৮২ ভাগ অবদান রেখে চলেছে। এ সেক্টরে ৪০ লাখ কর্মী বিদ্যমান আছে। তাছাড়া ব্যাংকসহ উদ্যোক্তাদের রয়েছে হাজার হাজার কোটি টাকার পুঁজি। কর্মীদের কর্মসংস্থান বজায় রাখা ও পুঁজির নিশ্চয়তা বিধান সরকারকেই করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় ইতোমধ্যে দুটি টার্কিশ কোম্পানির সিইও বাংলাদেশে তাদের সফর বাতিল করেছেন। আগামী ২২ জুলাই জাপানের একটি কোম্পানির এক সপ্তাহের জন্য বাংলাদেশ সফরের কথা থাকলেও তারাও সফর বাতিলের কথা জানিয়েছেন।

সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সংগঠনের সাবেক সভাপতি কাইয়ুম রেজা চৌধুরী, কোষাধ্যক্ষ জাবেদ মাহমুদ, সেক্রেটারি আমিনুল ইসলাম প্রমুখ।

 

Post a Comment

Previous Post Next Post