সরকারি প্রতিষ্ঠানে ৮ লাখ কোটি টাকার অডিট আপত্তি

 

সংসদ রিপোর্টার   :  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সরকারি প্রতিষ্ঠানসমূহে অনিষ্পত্তিকৃত অডিট আপত্তির সাথে মোট ৭ লাখ ৭৮ হাজার ৭৩৯ কোটি ৮৫ লাখ টাকা জড়িত রয়েছে। অনিষ্পত্তিকৃত অডিট আপত্তির সংখ্যা মোট ৮ লাখ ৭৬ হাজার ১৩টি।

গতকাল বৃহস্পতিবার সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অনিষ্পত্তিকৃত অডিট আপত্তির মধ্যে অর্থ বিভাগের ৬ হাজার ৩৪৪টি এবং জড়িত টাকার পরিমাণ ১৯ হাজার ৯৫৬ কোটি ২৪ লাখ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ৬৮ হাজার ১৯৪টি এবং জড়িত টাকার পরিমাণ ১ লাখ ৪৫ হাজার ৯৯৬ কোটি ১৬ লাখ টাকা। মহিলা ও শিশু বিষয়ক ৩ হাজার ১৯৫টি এবং জড়িত টাকার পরিমাণ ৮৪৩ কোটি ৩২ লাখ টাকা। মুক্তিযুদ্ধ বিষয়ক ২ হাজার ৭৭৭টি এবং জড়িত টাকা পরিমাণ ১ হাজার ৯৬৬ কোটি ১২

লাখ টাকা। খাদ্য ৩৩ হাজার ১৭৬টি এবং জড়িত টাকার পরিমাণ ৮ হাজার ৭৪২ কোটি ৪২ লাখ টাকা। দুর্যোগ ব্যবস্থাপনা ১০ হাজার ৬১টি এবং জড়িত টাকার পরিমাণ ২ হাজার ৮০২ কোটি ৮৯ লাখ টাকা।

মন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণী সম্পদ ১১ হাজার ৬৪৬টি এবং জড়িত টাকার পরিমাণ ২ হাজার ৫ কোটি ৯৮ লাখ টাকা। গৃহায়ন ও গণপূর্ত ২১ হাজার ৩১৬টি এবং জড়িত টাকার পরিমাণ ২৫ হাজার ৭৫৫ কোটি ৯৯ লাখ টাকা। আইন, বিচার ও সংসদ বিষয়ক ২১ হাজার ২৭৪টি এবং জড়িত টাকার পরিমাণ ১ হাজার ৯৩১ কোটি ২৭ লাখ টাকা। ভূমি ১১ হাজার ৫২টি এবং জড়িত টাকার পরিমাণ ৯ হাজার ১৭২ কোটি ১১ লাখ টাকা। নির্বাচন কমিশন ৬৭১টি এবং জড়িত টাকার পরিমাণ ৭৫০ কোটি ১৪ লাখ টাকা। যুব ও ক্রীড়া ৩ হাজার ৪০৭টি এবং জড়িত টাকার পরিমাণ ৬২৪ কোটি ২৩ লাখ টাকা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ২২ হাজার ৭২৮টি এবং জড়িত টাকার পরিমাণ ২৪ হাজার ১১৪ কোটি ৬১ লাখ টাকা। প্রাথমিক ও গণশিক্ষা ২০ হাজার ৫৫৩টি এবং জড়িত টাকার পরিমাণ ১৩ হাজার ৫৬৪ কোটি ৮০ লাখ টাকা। অনিষ্পত্তিকৃত অডিট আপত্তির সংখ্যা জনপ্রশাসন ১৫ হাজার ২৫৬টি এবং জড়িত টাকার পরিমাণ ১০ হাজার ৭৯৭ কোটি ৩ লাখ টাকা।

 

Post a Comment

Previous Post Next Post