আগুনে পুড়েছে কারওয়ান বাজার ক্ষয়ক্ষতি ১৩ কোটি টাকা

আগুনে পুড়েছে কারওয়ান বাজার

স্টাফ রিপোর্টার : রাজধানীর কারওয়ান বাজারের হাসিনা মার্কেটে গত রোববার সন্ধ্যায় ভয়াবহ আগুন লেগেছে। ঐ মার্কেটে দুই শতাধিক দোকান পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকান্ডে ১৩ কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা ধারণা করছেন। গত রোববার সন্ধ্যায় রাজধানীতে বহু আকাঙ্ক্ষিত বৃষ্টির পরই হাসিনা মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে জানা গেছে, একটি কেরোসিন চুলা বিস্ফোরিত হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত। তবে অনেকের ধারণা, পরিকল্পিতভাবে হাসিনা মার্কেটে আগুন লাগিয়ে দেয়া হয়েছে। মার্কেট উচ্ছেদ করতেই আগুন লাগানো হয়েছে বলে ভুক্তভোগী সূত্রে জানা যায়।
কয়েকজন দোকানদার জানান, কেরোসিনের চুলা থেকে আগুন লাগেনি, কেরোসিন দিয়ে আগুন লাগানো হয়েছে। তারা আরও জানান, আগুন লাগার পর তা দ্রুত ছড়াতে থাকলেও মার্কেট কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ না করে অনেকটা উদাসীন থেকেছেন। কর্তৃপক্ষের আচরণ সন্দেহজনক। ব্যবসায়ীরা ফায়ার সার্ভিসকে জানালেও তারা ঘটনাস্থলে আসতে অনেক সময়ক্ষেপণ করেছে। ততোক্ষণে পুরো মার্কেট ভস্মীভূত হয়ে দুশতাধিক ব্যবসায়ী সর্বস্বান্ত হন।

ঘটনাস্থলে ব্যবসায়ীরা জানিয়েছেন, হাসিনা মার্কেটে আড়াইশ’র বেশি দোকান এবং সেসব দোকানের একেকটিতে প্রায় কয়েক কোটি টাকার মালামাল ছিল। এছাড়া ছিল নগদ টাকাও। হাসিনা মার্কেটে মহিমের দোকান বলে একটি দোকান ছিল। সেখানে কয়েক কোটি টাকার কেবল সিগারেটই ছিল বলে জানা গেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন জানিয়েছেন, হাসিনা মার্কেটের দ্বিতল মার্কেটির ভেতর কাঠের তৈরি। যার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। পৌনে ৭টার দিকে এই মার্কেটে একটি কেরোসিনের চুলা বিস্ফোরিত হয়। চারপাশে তেল ছড়িয়ে এ থেকে কিছুটা আগুন ছড়িয়ে পরে। স্থানীয়ভাবে কিছুক্ষণ তা নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হয়। ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা কিছুক্ষণের মধ্যেই সেখানে পৌঁছে যায়। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট আগুন নেভানোর কাজ করেছে।

এদিকে অগ্নিকান্ডের কারণ অনুসন্ধানে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অ্যাভিয়েশনের ঢাকা বিভাগের পরিচালক মোজাম্মেল হককে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। উল্লেখ্য, গত রোববার রাত ৭টা ৫৫ মিনিটে উত্তর কাওরান বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ঐ মাকের্টটি হাসিনা মার্কেট হিসাবেই সবাই চিনেন। টানা দুই ঘণ্টা চেষ্টার পর দমকলের ১৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগ্নিকান্ডের সময় ঘটনাস্থল পরিদর্শন করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ব্যবসায়ীদের বলেন, ব্যবসায়ীদের বড় ক্ষতি হয়ে গেছে। এই ক্ষতি পুষিয়ে দেয়ার জন্য যা করা দরকার, সরকার তা করার চেষ্টা করবে।

উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন, হাসিনা মার্কেটের আগুন একটি দুর্ঘটনা মাত্র। ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতি হয়েছে, এটা দুঃখজনক ঘটনা। তবে উচ্ছেদ প্রক্রিয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

Post a Comment

Previous Post Next Post