চীনের নিজস্ব তৈরি প্রথম আবিষ্কৃত যাত্রীবাহী উড়োয়াজ বিমানটি আজ রবিবার বাণিজ্যিক ফ্লাইট শুরু করেছে

 




চীনের নিজস্ব তৈরি প্রথম আবিষ্কৃত যাত্রীবাহী উড়োয়াজ বিমানটি আজ রবিবার বাণিজ্যিক ফ্লাইট শুরু করেছে। এটিতে ১৬৪টি আসন রয়েছে। প্রথম গন্তব্য ছিল সাংহাই থেকে বেইজিং।

রাষ্ট্রীয় টেলিভিশনের সংবাদে দেখানো হয়েছে, সি৯১৯ মডেলের উড়োয়াজ বিমানটি সাংহাইয়ের আকাশে থেকে রাজধানী বেইজিংয়ের দিকে যাচ্ছে।

এই উড়োয়াজ বিমানটি তৈরি করেছে চীনের বাণিজ্যিক উড়োয়াজ করপোরেশন (কোমাক)। এয়ারবাস এবং বোয়িং এর পক্ষে পরিচালিত করতে চীন নিজেই এই উড়োয়াজ বিমানটি তৈরি করেছে। তবে তাদের উদ্ভাবনে পশ্চিমের উপকরণ, ইঞ্জিন এবং বৈদ্যুতিন উপাদানগুলির বেশিরভাগ পণ্য ব্যবহার করতে হয়েছে।

প্রথম প্রয়াত্নে যাত্রীরা ১৩০ জনের অধিক। তিন ঘন্টার কম সময়ে বিমানটি গন্তব্যে পৌঁছেছে। বিমানটি ফিরে আসবার পরে আবার আপেক্ষিক শহরের দিকে যাওয়ার কথা আছে।

এই মধ্যে চীন ন্যাশনাল ইস্টার্ন এয়ারলাইনস কোমাককে পাঁচটি উড়োয়াজ বিমান তৈরির অনুমতি দিয়েছে। কোমাকের লক্ষ্য হলো পাঁচ বছরের মধ্যে বার্ষিক ১৫০টি উড়োয়াজ বিমান তৈরি করা। তারা আপেক্ষিকভাবে সি৯১৯ মডেলের ১,২০০ টি উড়োয়াজ বিমান তৈরির অনুমতি পেয়েছে বলে জানানো হয়েছে।

কিছু বিশেষজ্ঞরা বলছেন, দেশী গ্রাহকদের আগ্রহ উপস্থাপন করা চিঠিটি প্রভাবশালী মনে করা হচ্ছে।

কয়েক বছর আগে সি৯১৯-এর লঞ্চের সময় দেশের রাষ্ট্রপতি সি চিন পিঙ আছেন ককপিটে। তিনি এই উদ্ভাবনটিকে চীনের অন্যতম সৃজনশীল অর্জনগুলোর একটি উদাহরণ হিসাবে উল্লেখ করেছিলেন।

Post a Comment

Previous Post Next Post