থাইল্যান্ড পালিয়েছে ১০ হাজার মানুষ

 


Kbdnews ডেস্ক :মিয়ানমারের সেনাবাহিনী এবং জাতিগত সশস্ত্র গোষ্ঠীর ইউনিটগুলোর মধ্যে ভয়াবহ লড়াই থেকে বাঁচতে দেশটির প্রায় ১০ হাজার মানুষ থাইল্যান্ডে পালিয়েছে। বুধবার থাই কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। খবর বিবিসি। 

তারা দেশটির শ্বে কোক্কো শহর থেকে পালিয়ে যাচ্ছে। এটি সামরিক সমর্থক মিলিশিয়া দ্বারা নিয়ন্ত্রিত। দুই বছর আগে দেশটির সামরিক অভ্যুত্থানের পর এটি সবচেয়ে বড় আন্তঃসীমান্ত আন্দোলনের একটি। সামরিক বাহিনী এখনও যুদ্ধের বিষয়ে কোনো বিবৃতি প্রকাশ করেনি। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর এটি সর্বশেষ গৃহযুদ্ধ। দুই বছর পেরিয়ে গেলেও, সামরিক সরকার দেশের বিশাল এলাকায় তাদের কর্তৃত্ব আরোপ করতে ব্যর্থ হয়েছে। 

অভ্যুত্থানের পর থেকে হাজার হাজার মানুষ নিহত হয়েছে এবং প্রায় ১.৪ মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘের মতে, দেশের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশের সাহায্যের প্রয়োজন।কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ) এবং তার সহযোগীরা বুধবার শ্বে কোক্কোর কাছে সামরিক ফাঁড়ি এবং গেট ক্যাম্পে আক্রমণ থেকে এই সংঘর্ষের সূত্রপাত ঘটে। কেএনএলএ বিবিসি থাইকে জানিয়েছে, উভয় পক্ষের ৮০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।

কেএনএলএ শুক্রবার থেকে শুরু হওয়া দুই সপ্তাহের জন্য মায়াওয়াদ্দি-কাওকারেক এশিয়া মহাসড়ক বন্ধ করে দিয়েছে। শ্বে কোক্কোতে, ছিটমহল নিয়ন্ত্রণকারী সামরিক-সংযুক্ত বর্ডার গার্ড বাহিনী ক্যাসিনোগুলোকে নিয়ন্ত্রণ করছে এবং সেখানকার বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার জন্য সতর্ক করেছে।

 

 

Post a Comment

Previous Post Next Post