জলবায়ু অভিবাসীদের জীবনযাত্রার উন্নতি করন প্রকল্প পরিদর্শন


:খুলনা ব্যুরোঃ-

জলবায়ু পরিবর্তনের কারণে অভ্যন্তরীণ অভিবাসনের শহুর ব্যবস্থাপনা" আরবান ম্যানেজমেন্ট অফ মাইগ্রেশন অ্যান্ড লাইভলিহুড প্রকল্পের উদ্দেশ্য বাংলাদেশের ৫ টি শহরে জলবায়ু অভিবাসীদের জীবনযাত্রার অবস্থার উন্নতি করন। জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ও  ইউরোপীয় ইউনিয়ন অর্থায়নে এবং জি,আই, জেড  বাস্তবায়ন করছে। প্রকল্পটি স্থানীয় সরকার ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে কাজ করে আসছে।
বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) এই প্রকল্পটির বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন, জিআইজেড হেডকোয়ার্টার, জেনস ইটার এবং সিলভিয়া উলরিচ, ডিভিশন এশিয়া এর ডিরেক্টর- ডক্টর জুলিয়াস স্প্যাটজ, জিআইজেড বাংলাদেশ, ডেলা দেলা ফন্টেইনের কুক কান্ট্রি ডিরেক্টর- ডঃ আন্দ্রেয়াস, ডেলা দেলা ফন্টেইন, ডক্টর স্টেফান গ্রোয়েনওল্ড এবং জোহাস হেমস,  মিঃ মাইকেল টেমসের কেএফডাব্লু'র ডিরেক্টর ডেলা দেলা ফন্টেইন, ডক্টর স্টেফান গ্রোয়েনওল্ড এবং জোহাস হেমস,  মিঃ মাইকেল টেমসের।

এ সময় আরো উপস্থিত ছিলেন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর কণিকা সাহা, ২১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, সমাজসেবা কার্যালযয়ের উপ-পরিচালক খান  মোতাহার হোসেন, জিআইজেড'র সিনিয়র কোঅর্ডিনেটর আশরাফুল ইসলাম, অ্যাডভাইজার আতিয়ার রহমান, কারিতাস বাংলাদেশের আঞ্চলিক পরিচালক- মিস্টার দাউদ জীবন দাস।

প্রতিনিধি দল গ্রীনল্যান্ড বি-ব্লক বস্তি ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন এবং উপকারভোগী, সম্প্রদায়ের সাথে কথা বলেন। সফরের শেষে প্রতিনিধিদল খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকসহ কেসিসি'র ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নগরীর বর্তমান জলবায়ু চ্যালেঞ্জগুলি মোকাবেলায় কি করনীয় সে বিষয়ে আলোচনা করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন দপ্তর সচিব- আজিমুল হক, যেন ভাবিরুল জব্বার, আর এসবি না খানম, নিশাত  তাসনিম, আব্দুল আজিজসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

Post a Comment

Previous Post Next Post