দেরীতে হলেও ৮৭ লাখ টাকা ব্যয়ে ঐতিহাসিক মুজিবনগর আ¤্রকানন পরিচর্যার উদ্যোগ প্রশংসনীয়

 


                                                    ছবি :আমিরুল ইসলাম অল্ডাম 

দেরীতে হলেও ৮৭ লাখ টাকা ব্যয়ে ঐতিহাসিক মুজিবনগর আ¤্রকানন পরিচর্যার উদ্যোগ প্রশংসনীয় 

 আমিরুল ইসলাম অল্ডাম ঃ মেহেরপুরে দেরীতে হলেও প্রায় ৮৭ লাখ টাকা ব্যয়ে ঐতিহাসিক মুজিবনগর আম্রকানন পরিচর্যার উদ্যোগ প্রশংসনীয় বলে স্থানীয়দের অভিমত।  তৎকালীন বৈদ্যনাথতলার আ¤্রকাননে ১৯৭১ সালের ১৭ ই এপ্রিল  প্রথম  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শপথ গ্রহন অনুষ্ঠিত হয়েছিল।  এটি ছিল শপথ গ্রহনের পবিত্র স্থান। 

জাতির পিতার নামে নামাঙ্কিত মুজিবনগর এর আ¤্রকানন বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। মুজিনগর সরকার এই আ¤্রকানন থেকে যাত্রা শুরু করে। সেই থেকে বাঙ্গালীর হাজার বছরের মুক্তি  সংগ্রামের প্রতীক হয়ে দাড়িয়ে আছে মুজিবনগরের আ¤্রকাননটি। ঐতিহ্যবাহী সেই আ¤্রকাননে স্বাধীনতার ইতিহাস জানতে প্রতিনিয়তই  অসংখ্য দেশী বিদেশী পর্যটকসহ ছাত্র-ছাত্রী পর্যটক কেন্দ্র হিসেবে ভ্রমন করে থাকেন। 

তাই আ¤্রকাননটির ঐতিহ্য ও গুরুত্ব অপরিসীম। স্থানীয়দের মতে জানা গেছে, প্রায় ৩০ একর জমির উপর অবস্থিত ঐতিহাসিক আ¤্রকাননে অতীতে ১২৬০ টি আমগাছ থাকলেও বর্তমানে গাছের সংখ্যা ১১০৭ টি। আ¤্রকাননের অধিকাংশ গাছ শতবর্ষী হওয়ায় এবং বিগত দিনে পরিচর্য়া না করায় অনেকগুলো গাছ মারা গেছে। অনেক গাছের ডালপালা শুকিয়ে মৃতপ্রায় হয়ে দাড়িয়ে রয়েছে।  ঠিকমত পরিচর্যা ও রক্ষনাবেক্ষন না করায় মনোমুগ্ধকর ও ঐতিহ্যবাহী বাগানটি তার সৌন্দর্য্য হারিয়ে দিনদিন বিবর্ণ হয়ে যাচ্ছে। ঐতিহ্যবাহী বাগানটিকে টিকিয়ে রাখতে এবং বাংলাদেশের মানুষের  কাছে স্বাধীনতার ইতিহাস  সমোজ্জ্বল  করে ধরে রাখতে  নেয়া হয়েছে প্রশংসনীয় উদ্যোগ।

 ইতোমধ্যেই মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের ব্যবস্থাপনা ও রক্ষনাব্ক্ষেন কমিটির সিদ্ধান্তের আলোকে একটি পরামর্শক কমিটি গঠন করা হয়েছে।  কমিটির সদস্যবৃন্দ সরেজমিনে পরিদর্শন করে গাছগুলোর যথার্থ পরিচর্যার জন্য স্বল্প ও দীর্ঘ মেয়াদী দুটি পরিকল্পনা দাখিল করেছেন। এখানে স্বল্প মেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে স্থাণীয়ভাবে গোবর ও অন্যান্য জৈব সার প্রয়োগ করা হয়েছে।  দীর্ঘমেয়াদী হিসেবে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আম্যকাননের উন্নত সেচ ব্যবস্থা, আগাছা পরিস্কার,রাসায়নিক সার প্রয়োগসহ বেশ কিছু পরামর্শ প্রদান করেন।  উক্ত প্রকল্প বাস্তবায়নের জন্য আনুমানিক ৮৬ লাখ ৮৪ হাজার ৬ শ. টাকা দরকার হবে মর্মে কমিটি প্রাক্কলন ব্যয় দেখিয়েছেন। 

এব্যাপারে মেহেরপুর জেলঅ প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান স্বাধীনতার স্মৃতি বিজড়িত মুজিবনগর আম্যকাননের দীর্ঘমেয়াদী পরিচর্যার নিমিত্তে মেহেরপুরের তত্বাবধানে কৃষি বিভাগ কর্তৃক বাস্তবায়নের শর্তে জেলা প্রশাসকের অনুকুলে বরাদ্দের জন্য অনুরোধ জানিয়েছেন। 

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের জন্য কৃষি মন্ত্রণালয়  কমপ্লেক্সের ভিতরে ইতোপূর্বে কৃষি মন্ত্রণালয়ের বিআরআরআই   এর আওতাধীন একটি এরাবিক খেজুর বাগান রয়েছে এবং যেহেতু আ¤্রবাগান পরিচর্যায় কৃষি মন্ত্রণালয়ের অভিজ্ঞতা ও এখতিয়ার রয়েছে সেহেতু আ¤্রকাননের পরিচর্যা ও রক্ষণাবেক্ষন করবেন বলে আশাবাদ সংশ্লিষ্টদের। তবে এলাকাবাসীর  মাঝে আশঙ্কা , আদৌ আ¤্রকানন পরিচর্যা করা হবে তো ! না  শুধু প্রকল্প বাস্তবায়নের নামে টাকা ভাগাভাগি করা হবে।    







Post a Comment

Previous Post Next Post