মেহেরপুরে শরিফা (মেওয়া) ফল চাষ করে লাখপতি বাহাউদ্দীন।

 


মেহেরপুরে শরিফা (মেওয়া) ফল চাষ করে লাখপতি বাহাউদ্দীন।


 কামারুজ্জামান খান  /আমিরুল ইসলাম অল্ডাম ঃ মেহেরপুরে পেয়ারা,কমলা,মালটা,কুল, আম,কলা,লিচুর পাশাপাশি শুরু হয়েছে শরিফা (মেওয়া) চাষ।মেওয়া একটা জান্নাতি ফল।এঅঞ্চলে আজ থেকে ২০-২৫ বছর আগে বাড়ীর আশে পাশে পতিত জমিতে, রাস্তার পাশে দেখা মিলতো মেওয়া ফলের গাছ।বর্তমানে এখন আর এই সুস্বাদু ফলটি তেমন পাওয়া যায় না, বিলুপ্ত প্রায়। গ্রামের  মানুষের খাদ্যাভ্যাসের মধ্যে অত্যন্ত প্রিয় ফল মেওয়া।এই মিষ্টি যৌগিক ফল গ্রামীণ জনপদে আতা নামেও মানুষের কাছে পরিচিত ।পুষ্টিকর এই ফল শিশু থেকে বৃদ্ধ সকলেরই প্রিয়। স্বাদের দিক থেকে অনন্য-অতুলনীয়।

অন্য ফলের পাশাপাশি শরিফা (মেওয়া) ফল খাওয়ার প্রবণতা ভীষণ ভাবে লক্ষ্য করা যায়। গাংনী উপজেলার চেংগাড়া গ্রামে পরীক্ষা মুলক ভাবে মেওয়া ফল চাষ করে লাভবান হয়েছেন মেওয়া চাষি বাহাউদ্দিন।ইতোমধ্যেই তিনি লাখপতি হয়ে অন্যদের নজর কেড়েছেন। তিনি চাকরীর সুবাদে একজন ব্যাংকার। সখের বশে  আবাদ করতে তিনি চাকরী ছেড়ে  দেন।



 গাংনী উপজেলা পরিষদের সাবেক প্রথম চেয়ারম্যান ও চেংগাড়া গ্রামের বাসিন্দা দাউদ মিয়ার ছেলে মেওয়া চাষী বাহাউদ্দিন ফনিক জানান,আমার বাড়ির আশে পাশে কয়েকটা দেশী জাতীয় মেওয়া ফলের গাছ ছিল।ঐ গাছের ফল থেকেই চারা দেয়া। প্রথমতঃ আমার স্ত্রী মাহেজেবিন ক্যামি (বর্তমানে সমাজ সেবা কর্মকর্তা হিসাবে কর্মরত) অনুপ্রেরণা ও সার্বিক সহযোগিতায় বাড়ির অদূরে ২০১৬ সালে ৪ বিঘা জমিতে পরীক্ষা মূলক ভাবে মেওয়া চাষ শুরু করি। নিজ বাড়ীর গাছ থেকে চারা তৈরী করে ৪ বিঘা জমিতে রোপন করি। জমি প্রস্তুত, চারা রোপন,পরিচর্যা- লেবার খরচ,সার প্রয়োগ, সব মিলিয়ে মাত্র ৫০ হাজার টাকা খরচ হয়েছিল। গাছ লাগানোর দুই বছর পর  থেকে ফল আসতে শুরু করেছে।প্রথম  দিকে ১ লক্ষ ৫০ হাজার টাকা ও পরের বছর ২ লক্ষ টাকার  ফল বিক্রয় করেছি। চলতি মৌসুমে  বাণিজ্যিকভাবে  বাজার জাত করে ২ লক্ষ টাকার মেওয়া বিক্রয় করেছি। এখনও গাছে যা ফল রয়েছে আরও ২ লক্ষ টাকা হবে আশা করছি।এবছর  ৪ লক্ষ টাকার ফল বাজার জাত করবেন বলে তিনি জানিয়েছেন।তিনি আরও জানান, অনলাইনের মাধ্যমে কাস্টমার ও আমার বন্ধুবান্ধব  এবং পরিচিত কয়েকজন নিয়মিত কাষ্টমার। বাংলাদেশের বিভিন্ন জেলাতে এই ফল সরবরাহ করছেন তিনি। চাষী আরও বলেন, আমি ইতোমধ্যেই থাই, ইরানী, মিশরীয়, ইন্ডিয়ান  ইত্যাদি হাইব্রিড জাতের মেওয়ার চারা রোপন করা হয়েছে। যদি হাইব্রিড জাতের ফলে লাভবান হওয়া যায় তাহলে দেশীয় জাত বাদ দিয়ে হাইব্রিড চাষ করবো।  তবে প্রয়োজন সরকারী পৃষ্ঠপোষকতার। 

তিনি আরো বলেন,ফুল ফোটার ৩-৪ মাসের মধ্যে ফল পুষ্ট হয়। ফল পুষ্ট হলে হালকা সবুজ থেকে হলুদ ভাব হয়ে যায়। সংগ্রহ করা পরিপক্ক ফলগুলো ১ থেকে ২ দিনের মধ্যে পাকতে শুরু করে। ৩ থেকে ৪ বছর বয়সী গাছে ১৫০ থেকে ২৫০ টি পযন্ত ফল ধরে। একটি ফলের ওজন ১৫০ থেকে ২৫০ গ্রাম পর্যন্ত হয়। বর্তমান বাজারে মেওয়া ফল ৩৫০ টাকা থেকে ৪০০ টাকা কেজিতে বিক্রয় হচ্ছে।।বাজাবে চাহিদা অনেক।বিভিন্ন  জেলা থেকে ফল  ক্রয়ের জন্য ক্রেতারা আসছে।


মেওয়া চাষ করতে  চাষি বাহাউদ্দিন জানান, চাষের জন্য উঁচু জমি বেছে নেওয়া উচিত, লক্ষ্য রাখতে হবে জমিতে সহজেই যাতে পানি না জমে।অল্প ছায়াযুক্ত স্থানেও মেওয়া  চাষ করা যায়।এই চাষের জন্য উপযুক্ত মাটি হলো দোআঁশ মাটি।শুষ্ক ও গরম পরিবেশে এই ফলন ভালো হয় । 

এবছর খরচ বাদ দিয়ে ৩ লক্ষ ৫০ হাজার টাকা লাভবান হয়েছেন।পাশাপাশি তিনি আরও ২ বিঘা জমিতে  বাগান সম্প্রসারণ  করেছেন।  বর্তমান গাছের  বয়স ৬ বছর।  প্রতিটি গাছে ১০০ থেকে ১৫০ টা করে ফল ধরেছে। এই  গাছ  প্রায় ৫-৭ মিটার পর্যন্ত  উচ্চতা হয়ে থাকে। বাজারে  মেওয়া ফলের  চাহিদা প্রচুর পরিমানে থাকায়  চাষি বাহাউদ্দিন  লাভবান হয়েছেন।

বীজ থেকে চারা তৈরী হলেও, বর্তমানে কলমের মাধ্যমে চারা তৈরী হয়ে থাকে।  সবসময় নিরোগ ও পুষ্ট বীজ থেকে চারা উৎপাদন করতে হয়। বীজ থেকে চারা উৎপাদন হতে ২-৩ মাস সময় লাগে। তাই বীজ পানিতে  ভিজিয়ে বপন করলে তাড়াতাড়ি অংকুরিত হয়। জুন-জুলাই মাসে  চারা রোপণ করতে হবে।

গাংনী উপজেলা  উপ সহকারী কৃষি কর্মকর্তা  শাহিন রেজা জুয়েল জানান, আমরা চাষিদের বিভিন্ন পরামর্শ দিয়েছি  জমির আগাছা পরিষ্কার করে ভালো করে চাষ করে মাটি ঝুরঝুরে করতে হবে। বিঘা প্রতি ১২০ টি করে গাছ লাগাতে হয়। চারা গাছ থেকে গাছের ও সারি থেকে সারির দুরত্ব হতে হবে ৪ মিটার। ২০ কেজি পচা গোবর সার মিশিয়ে গর্ত ভরিয়ে ২০ থেকে ২৫ দিন রেখে দিতে হবে।  এমতাবস্থায়, গর্তের মাঝে খাড়াভাবে চারা রোপণ করতে হবে।  সার দেওয়ার পর প্রয়োজনে সেচ ব্যবস্থা চালু করতে হবে। প্রতিবছর ফেব্রুয়ারী, মে ও অক্টোবর মাসে একটি ফলন্ত গাছে  প্রয়োজন মত সার প্রয়োগ করতে হবে।

 আতা গাছে মিলিবাগ নামের এক ধরণের পোকার আক্রমণ দেখা যায়। বাজারে ব্যবহৃত কীটনাশক ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মাঝে মাঝে হাত দিয়ে ফল পরিষ্কার করে রক্ষা করতে হবে।  মেওয়া  ফল  বিভিন্ন ভাবে আক্রান্ত হয়ে কালো হয়ে নষ্ট হয়ে যায়।  সেই ধরণের ফল গাছ থেকে কেটে ফেলতে হয় এবং যে সব গাছের ডাল মরে গেছে সেগুলিও কেটে ফেলতে হবে।মেওয়া ফলে তেমন কীটনাশক দিতে হয় না। তবে কাঠবিড়াল ও পাখীতে কিছু ফল খেয়ে নষ্ট করে দেয়। 

এই মেওয়া চাষ করে প্রচুর পরিমানে আয় করা সম্ভব।সঠিক উপায়ে পরিচর্যা করলে এবং যতœ নিলে আগ্রহী চাষিরাও বর্তমানে মেওয়া চাষ করে প্রচুর লাভবান হতে পারেন।




Post a Comment

Previous Post Next Post