যুক্তরাষ্ট্রের সেনারা ১৯৯১ ও ২০০৩ সালে ইরাকে যে ধ্বংসযজ্ঞ চালিয়েছিল


ডগলাস ম্যাকগ্রেগর  ছবি: টুইটার থেকে নেওয়া

কেবিডিনিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের সেনারা ১৯৯১ ও ২০০৩ সালে ইরাকে যে ধ্বংসযজ্ঞ চালিয়েছিল সে তুলনায় ইউক্রেনে কম ক্ষয়ক্ষতি করেছে রুশ বাহিনী। এমন বক্তব্য দিয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক সেনা কর্মকর্তা কর্নেল (অব.) ডগলাস ম্যাকগ্রেগর। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে প্রতিরক্ষামন্ত্রীর জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন।

ম্যাকগ্রেগর গত শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স বিজনেসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেন। এ বিষয়ে রোববার প্রতিবেদন প্রকাশ করেছে রাশিয়ার স্পুতনিক নিউজ।

ম্যাকগ্রেগর বলেন, ইউক্রেনের সেনারা সে দেশের বেসামরিক নাগরিকদের ঢাল হিসেবে ব্যবহার করছে। যেমনটি মধ্যপ্রাচ্যে করেছিল জঙ্গিরা।ম্যাকগ্রেগর বলেন, ইউক্রেনের সেনারা বিভিন্ন শহরের জনবসতিপূর্ণ এলাকাগুলোতে আশ্রয় নিচ্ছে। যুদ্ধে তাঁদের তেমন কোনো তৎপরতা নেই। কারণ তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নেই এবং পর্যাপ্ত সামরিক অবকাঠামোও নেই।

সাবেক এই মার্কিন সেনা কর্মকর্তা বলেন, ‘তাঁরা (ইউক্রেনের সেনা) সাধারণ মানুষের সঙ্গে মিশে যাচ্ছে। যেমনটি আমরা দেখেছিলাম মধ্যপ্রাচ্যে, যখন জঙ্গিদের তাড়াতে গিয়েছিলাম। তাঁরা (জঙ্গিরা) শহরের মধ্যে ঢুকে পড়েছিল, সাধারণ মানুষকে ঢাল হিসেবে ব্যবহার করেছিল। এভাবে তাঁরা টিকে থাকতে চেয়েছিল। আমার মতে এখন ইউক্রেনেও সেটাই ঘটছে। ইউক্রেনীয় সেনারা ক্ষয়ক্ষতি এড়াতে সাধারণ মানুষকে ব্যবহার করছে।’

 


Post a Comment

Previous Post Next Post