চীনে রেকর্ড তুষারপাত

চীনে রেকর্ড তুষারপাত

ছবি: টুইটার

চীনের উত্তর-পূর্বাঞ্চলের কিছু অংশে রেকর্ড তুষারপাত হয়েছে। চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে কয়েক দিন বিদ্যুৎ–সংকট দেখা দিয়েছিল। বিদ্যুৎ–বিভ্রাটের কারণে তুষারঝড়কবলিত এলাকাগুলোতে ঘরবাড়ি উষ্ণ রাখা নিয়ে উদ্বেগ বেড়েছে। খবর বিবিসির।লিয়াওনিং প্রদেশের রাজধানী শেনইয়াংয়ে গড়ে ৫১ সেন্টিমিটার বা ২০ ইঞ্চি তুষারপাত হয়েছে। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, ১৯০৫ সালের পর এটাই সর্বোচ্চ তুষারপাতের রেকর্ড।লিয়াওনিংয়ের পাশের অঞ্চল ইনার মঙ্গোলিয়ায় একজনের মৃত্যু হয়েছে। ভারী তুষারঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫ হাজার ৬০০ জনের বেশি মানুষ।মঙ্গোলিয়ার শহর টোঙ্গিলিয়াওয়ের আবহাওয়া গবেষকেরা চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক গ্লোবাল টাইমসকে জানান, এলোপাতাড়িভাবে তুষারঝড় হচ্ছে এবং হঠাৎ এমন চরমভাবাপন্ন আবহাওয়া দেখা দিয়েছে।ইনার মঙ্গোলিয়া এবং উত্তর-পূর্ব চীনজুড়ে ২৭টি এলাকায় তুষারঝড়ের জন্য সর্বোচ্চ সতর্কতা ‘রেড অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ।
গত রোববার থেকে এমন ঠান্ডা আবহাওয়ার কারণে উত্তর-পূর্ব চীনের কিছু অংশে তাপমাত্রা অন্তত ১৪ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে।
ভারী তুষারপাতে লিয়াওনিংয়ের যান চলাচল ব্যবস্থা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত বন্ধ রয়েছে বেশির ভাগ এক্সপ্রেসওয়ের টোল স্টেশন।দালিয়ান ও দানডং ছাড়া অন্যত্র ট্রেন ও বাস স্টেশন বন্ধ রয়েছে।
কর্তৃপক্ষ বলছে, তারা কয়লা আমদানি বাড়িয়ে ও বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা সর্বোচ্চ করার মাধ্যমে ঘরবাড়িগুলোকে উষ্ণ রাখার প্রচেষ্টা চালাচ্ছে। এ ছাড়া বাজার ও মুদিদোকানগুলোকে দাম কমিয়ে খাদ্য সরবরাহ বাড়ানোর আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

 

Post a Comment

Previous Post Next Post