হেনরি হারিকেনে রূপ নিয়েছে ‘ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে সতর্কতা

যুক্তরাষ্ট্রের পূর্ব

ছবি: সংগৃহীত

ধেয়ে আসা ঝড় হেনরির কারণে নিউইয়র্ক সিটিসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল শনিবার সতর্কাবস্থায় রয়েছে হেনরি হারিকেনে রূপ নিয়েছে এবং এটি হতে যাচ্ছে নিউ ইংল্যান্ডে গত ৩০ বছরের মধ্যে আঘাত হানা প্রথম হারিকেনতিনি নিউইয়র্কবাসীকে সতর্ক করে বলেন, ঝড়ের কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত এবং কিছু এলাকা প্লাবিত হতে পারে। কানিকটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ারসহ পুরো নিউ ইংল্যান্ড এলাকার লোকজনকে সতর্ক থাকতে বলা হয়েছে।

ম্যাসাচুসেটস গভর্নর চার্লি বেকারের কার্যালয় থেকে সকল বাসিন্দাকে ঝড়ের জন্য প্রস্ততি নিতে বলা হয়েছে। তাদের স্থানীয় আবহাওয়া বার্তার দিকে নজর রাখতেও বলা হয়েছে। এই রাজ্যে পার্ক ও বিচসমূহ শনিবার থেকে সোমবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে ঝড়ের কারণে তীব্র ঝড়ো বাতাস, আকস্মিক বন্যা এবং সমুদ্রে জলোচ্ছ্বাস হতে পারে বলে জানানো হয়েছে। আটলান্টিকে সৃষ্ট এই ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার।

নিউ ইয়র্ক গভর্নর এন্ড্রু কওমো জরুরি অবস্থা জারি এবং ৫শ’ ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েনের ঘোষণা দিতে যাচ্ছেন। তিনি ঝড়টিকে মারাত্মক উল্লেখ করে রোববার লগ আইল্যান্ডে এটি আঘাত হানতে যাচ্ছে বলে জানান।এদিকে তীব্র ঝড়ো বাতাসের কারণে প্রায় তিন লাখ লোককে বিদ্যুৎ বিহীন অবস্থায় থাকতে হতে পারে বলে গভর্নরের কার্যালয় থেকে বলা হয়েছে।

ন্যাশনাল হারিকেন সেন্টার বলছে, যে গতিতে ঝড়টি ধেয়ে আসছে শেষ পর্যন্ত তা অব্যাহত থাকলে গত ৩০ বছরের মধ্যে এটি হবে নিউ ইংল্যান্ডে আঘাত হানা প্রথম হারিকেন। হারিকেন বব ১৯৯১ সালে সর্বশেষ নিউ ইংল্যান্ডে আঘাত হানে।যুক্তরাষ্ট্রের পূর্ব

Post a Comment

Previous Post Next Post