হাইতিতে ভূমিকম্পে নিহত তিন শতাধিক, আহত কয়েক শ'

হাইতিতে ভূমিকম্পে নিহত তিন শতাধিক, আহত কয়েক শ'

Kbdnews ডেস্ক:   ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র হাইতির পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে এ পর্যন্ত তিন শ’র বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছে ১ হাজার ৮শর বেশি। নিখোঁজ রয়েছেন আরও অসংখ্য মানুষ। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির বহু গির্জা, হোটেল ও ঘরবাড়ি। ভূমিকম্পের ফলে ব্যাপক ক্ষতি হয়েছে জানিয়ে এক মাসের জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি। ভূমিকম্পের সময় প্রাণ বাঁচাতে লোকজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন।

হাইতিতে ভূমিকম্পে নিহত তিন শতাধিক, আহত কয়েক শ'
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্তি্বক জরিপ জানিয়েছে, হাইতির সেন্ট লুইস দু সুদ শহরের ১২ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি। এ জায়গাটি রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে ১২৫ কিলোমিটার পশ্চিমে। পোর্ট-অ-প্রিন্সেও কম্পন অনুভূত হয়েছে। প্রতিবেশী দেশগুলোতেও ভূমিকম্প অনুভূত হয়। ২০১০ সালের ভয়াবহ ভূমিকম্পের ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশটি।

এর মধ্যেই আরও একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল হাইতিতে। ওই ভূমিকম্পে দুই লাখের বেশি মানুষের মৃত্যু হয়। দেশটির অবকাঠামো ও অর্থনীতিও বড় ধরনের ক্ষতির মুখে পড়ে।

 

 

Post a Comment

Previous Post Next Post