২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ

21 AGUST

স্টাফ রিপোর্টার:  রক্তাক্ত বিভীষিকাময় ২১ আগস্ট গ্রেনেড হামলার নৃশংসতম নারকীয় হত্যাযজ্ঞের ১৭তম বার্ষিকীতে নিহতদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ ও দলের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এছাড়াও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ এবং হামলাকারীদের বিচার দাবিতে দলের অঙ্গসংগঠনের উদ্যোগে বিভিন্ন স্থানে সমাবেশ, মানববন্ধন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে নয়টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত বেদিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শ্রদ্ধা নিবেদন করেন। এরপর কেন্দ্রীয় নেতারা আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, এসএম কামাল, আফজাল হোসেন, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।
এছাড়াও সকাল ১০টা ৩০ মিনিটে কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনাসভার আয়োজন করেছে আওয়ামী লীগ। সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন। এছাড়া আহত ব্যক্তিবর্গ এবং নিহতদের পরিবার সেখানে শ্রদ্ধা নিবেদন করেন। ক্রমান্বয়ে আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা, অঙ্গ ও সহযোগী সংগঠনের মধ্যে কৃষক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, মৎস্যজীবী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগসহ অন্য সংগঠন ও তাদের শাখাগুলোর পক্ষ থেকে বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া বঙ্গবন্ধু লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে ফাঁসি ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানায় বেদীতে।

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের শ্রদ্ধা: ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ সেই গ্রেনেড হামলার স্মৃতিচারণ করে এবং ঘাতকদের বিচার সম্পন্ন করার দাবিতে শ্রদ্ধা জানিয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণসহ দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বিভিন্ন থানা-ওয়ার্ডের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান। গতকাল শনিবার প্রথমে ২১ আগস্টে নিহত সকল শহীদদের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু আহমেদ মন্নাফী। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এরপর ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন ঢাকা-৫ আসনের প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা জ্যেষ্ঠ পুত্র ও ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রুহুল আমিন মোল্লা, ঢাকা মহানগর দক্ষিণ কৃষকলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক হাসান মাহমুদ অপু, ছাত্রনেতা নজরুল ইসলাম বাবুসহ স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মীরা। এ সময় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেন সজল। এদিন স্বাস্থ্য বিধি মেনে প্রায় দুই শতাধিক নেতাকর্মী নিয়ে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ ২১ আগস্টে নিহতের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক আবুল হোসেন। এছাড়াও নিহতদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সভাপতি অধ্যক্ষ সুজাউল করীম চৌধুরী বাবুলসহ বিভিন্ন সংগঠন।

ছাত্রলীগের শ্রদ্ধা: ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে দলটির ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। শনিবার সকালে ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে ২১ আগস্টে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানান সংগঠনের নেতাকমীরা। পুষ্পস্তবক অর্পণের পর তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 

Post a Comment

Previous Post Next Post