নিরাপত্তা বাহিনী গঠন করতে যাচ্ছে তালেবান

তালেবান সদস্যরা। ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবানরা একটি নতুন জাতীয় নিরাপত্তা বাহিনী গঠন করার পরিকল্পনা করছে যেখানে তালেবান সদস্য এবং পতন হওয়া আফগান সরকারি বাহিনীর সেনারাও থাকবে ক্ষমতাচ্যুত আফগান সরকারের পক্ষে যুদ্ধ করা সৈন্য এবং পাইলট নিয়োগের ব্যাপারে কথা বলতে গিয়ে তথ্য জানিয়েছেন তালেবানের সিনিয়র সদস্য ওয়াহিদুল্লাহ হাশিমি খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স

এক সাক্ষাৎকারে তিনি বলেন, তালেবানরা আফগান সশস্ত্র বাহিনীর সাবেক পাইলট এবং সৈন্যদের সঙ্গেও যোগাযোগ করবে। তাদেরকে নতুন সরকারের নিরাপত্তা বাহিনীতে যোগদানের আহ্বান জানাবে। এখন এই নিয়োগ কতটা সফল হয় সেটাই দেখার বিষয়।তাদের (ক্ষমতাচ্যুত আফগান সরকারের পক্ষে যুদ্ধ করা সৈন্য এবং পাইলট) অধিকাংশই তুরস্ক, জার্মানি এবং ইংল্যান্ডে প্রশিক্ষণ পেয়েছে। সুতরাং, আমরা তাদের সঙ্গে কথা বলবো যেন তারা নিজেদের পূর্বাবস্থানে ফিরে আসেন, যোগ করেন ওয়াহিদুল্লাহ হাশিমি।

তিনি আরও বলেন, অবশ্যই আমাদের কিছু পরিবর্তন হবে। বিশেষ করে সেনাবাহিনীতে কিছু সংস্কার করতে হবে। তবুও আমাদের তাদের দরকার এবং তালেবান সরকারের সঙ্গে যোগ দেওয়ার জন্য তাদের ডাকবো।তালেবানদের বিশেষত পাইলট দরকার। কারণ, আমাদের পাইলট নেই। আমাদের অনেক পাইলটের সঙ্গে যোগাযোগ আছে। আমরা তাদের ফিরে আসতে এবং ভাইদের সঙ্গে ও সরকারের সঙ্গে যোগ দিতে বলেছি। আমরা তাদের অনেককে ফোন করেছি এবং অন্যদের নম্বর খুঁজছি তাদের কল করার জন্য। তাদের চাকরিতে পুনরায় যোগদানের আমন্ত্রণ জানিয়েছি।

 

 

Post a Comment

Previous Post Next Post