ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে। ৫২ শিশুসহ নিহত ১৮১

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার

 

kbdnews ডেস্ক:

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে। গত ৬ দিনের মতো গতকাল রোববারও বোমা ও বিষাক্ত গ্যাস হামলা চালিয়েছে ইসরাইল। সর্বশেষ গতকাল গাজায় ইসরাইলি বিমান হামলায় ১৩ জন শিশুসহ অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। এই হামলায় আহত হয়েছেন ৫০ জনের মতো। হামলায় ধ্বংস হয়ে গেছে দুটি আবাসিক ভবন। ইসরাইলের নারকীয় তান্ডবে এ পর্যন্ত ফিলিস্তিনের ১৮১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জন শিশু। আহত হয়েছেন হাজারেরও বেশি মানুষ। কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এসব তথ্য জানায়।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কাদারা বলেছেন, গাজার নিরীহ মানুষের ওপর হামলায় ইসরাইল বিষাক্ত গ্যাস ব্যবহার করেছে। ইসরাইলি বিষাক্ত গ্যাস হামলার কারণে অনেক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। ইসরাইলি হামলায় শহীদ কয়েকজনের মৃতদেহ পরীক্ষা-নিরীক্ষার পর এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। গাজায় হামলায় বিষাক্ত গ্যাস ব্যবহারের কারণে শহীদের সংখ্যা আরো বাড়তে পারে। ইহুদিবাদী ইসরাইল গাজায় ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম ঢুকতে দিচ্ছে না।

গতকাল রোববার ইসরাইলি বাহিনীর হামলায় ফিলিস্তিনে কমপক্ষে দু’টি আবাসিক ভবন ধসে পড়েছে। এ হামলায় ৩৩ জন নিরপরাধ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ৫০ জন। বিমান হামলা ছাড়াও ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের গাজাপ্রধান ইয়াহইয়া আল সিনওয়ারের বাড়িতে হামলা চালিয়েছে ইসরাইলি সেনারা।
এ নিয়ে গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরাইলি বিমান ও স্থল হামলায় কমপক্ষে ১৮১ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫২ জনই শিশু। আহত হয়েছেন এক হাজারের বেশি মানুষ।
এদিকে ইসরাইলের বিমান হামলার বিপরীতে গাজা থেকে রকেট হামলা অব্যাহত রয়েছে। এসব রকেটের অধিকাংশ ইসরাইল ভূপাতিত করতে সক্ষম হলেও কিছু কিছু সরাসরি দেশটির বিভিন্ন শহরের ভবন, যানবাহনে আঘাত হানছে। এতে ইসরাইলজুড়ে বিরাজ করছে আতঙ্ক। ইতোমধ্যে ইসরাইলে ১০ জনের মৃত্যু হয়েছে হামাসের রকেট হামলায়। এদের মধ্যে দুজন শিশু রয়েছে।

জেরুজালেমের আল-আকসায় জুমাতুল বিদা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষের শুরু। এরপর থেকে তা দ্রুত ছড়িয়ে পড়ে। গত ১০ মে সোমবারের পর থেকে এ পর্যন্ত ২ হাজার ৩শ-এর বেশি রকেট ছোড়া হয় গাজা থেকে। আর ইসরাইল চালিয়ে যাচ্ছে বিমান হামলা।

এসব হামলার জবাবে গাজার ফিলিস্তিনি যোদ্ধারা ইসরাইলের বিভিন্ন শহর লক্ষ্য করে রকেট হামলা চালায় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইসরাইল ও গাজার লড়াই সপ্তম দিনে গড়ালেও সহিংসতা থামার কোনো লক্ষণ দেখা যায়নি। বরং দুই পক্ষই পাল্টাপাল্টি হামলা চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে।

২০১৪ সালের পর থেকে গত কয়েক বছরের মধ্যে এটিই ইসরাইল ও গাজার মধ্যে চলা সবচেয়ে ভয়াবহ লড়াই। এ সহিংসতা নিয়ে গতকাল রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। এ দিন ইসরাইলি পুলিশ ছুরিসহ দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে। তারা সীমান্ত পার হয়ে জর্ডান থেকে ইসরাইলে প্রবেশ করেছিলেন বলে জানা গেছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, রাতে হামাস ইসরাইলের দিকে ১২০টি রকেট ছুড়েছে, এর অধিকাংশই আয়রন ডোম ক্ষেপণাস্ত্র বিধ্বংসী সিস্টেম দিয়ে ধ্বংস করে দেয়া হয়েছে আর প্রায় ডজন খানেক রকেট লক্ষ্যভ্রষ্ট হয়ে গাজার ভেতরেই পড়েছে।

রকেট হামলার সাইরেন শুনে ইসরাইলের তেল আবিব ও বীরশেবা শহরের বাসিন্দারা তাড়াহুড়া করে ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্রগুলোতে চলে যান। দৌড়ে এসব আশ্রয়স্থলে যাওয়ার সময় প্রায় ১০ জন আহত হয়েছেন বলে দেশটির চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, গতকাল রোববার ভোররাতে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনুসে হামাসের আঞ্চলিক নেতা ইয়াহিয়া আল সিনওয়ারের বাড়িতে হামলা চালিয়েছে তারা।

সিনওয়ার ২০১১ সালে ইসরাইলের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ২০১৭ সাল থেকে গাজা অঞ্চলের হামাসের রাজনৈতিক ও সশস্ত্র শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

এদিকে ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। বিভিন্ন দেশ জানিয়েছে নিন্দা ও প্রতিবাদ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ পবিত্র ঈদ-উল-ফিতরের দিনসহ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সামরিক বাহিনীর অব্যাহত হামলার তীব্র নিন্দা জানিয়ে টুইট করেছেন। ড. হাছান মাহমুদ টুইটে বলেন, রমজান মাসে এমনকি পবিত্র ঈদ-উল-ফিতরের দিনে এবং এর পরেও ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের নৃশংসতা অতীতের সব বর্বরতাকে ছাড়িয়ে গেছে। এরপরও বড় দেশগুলোর কর্ণধার বিশ্বনেতাদের নীরবতা মর্মপীড়াদায়ক। ইসরাইল কী সকল আন্তর্জাতিক আইনের ঊরধে?

এর আগে ঈদ-উল-ফিতরের দিনেও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের জামাত শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ফিলিস্তিনে মুসলমানদের ওপর ইসরাইলি হামলার নিন্দা জানান এবং ফিলিস্তিনে শান্তির জন্য মহান স্রষ্টার কাছে প্রার্থনার কথা উল্লেখ করেন। বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে ইসরাইলি আগ্রাসনমুক্ত স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন প্রতিষ্ঠাকে সমর্থন করে আসছে।

অপরদিকে, ফিলিস্তিনি নাগরিকদের ওপর ইসরাইলি বাহিনীর হামলাল নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পাশাপাশি আন্তর্জাতিক সমপ্রদায়কে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি এই হামলাকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলেও মন্তব্য করেছেন।

গতকাল রোববার এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান। ইসরাইলের হামলার বিরুদ্ধে এবং ইসরাইলের দখলদারি থেকে ফিলিস্তিনকে মুক্ত করে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য জাতিসংঘ, ওআইসি, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সমপ্রদায়ের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল। পবিত্র আল-আকসা মসজিদ, গাজা ও অন্যান্য ফিলিস্তিনি এলাকায় ইসরাইলের হামলার তীব্র নিন্দা জানান মির্জা ফখরুল। এই হামলায় হতাহতদের প্রতি তিনি শোক জানান। মির্জা ফখরুল বলেন, ফিলিস্তিনের পাশে বিএনপি রয়েছে।

মির্জা ফখরুল বলেন, করোনার এই কঠিন সময়ে, পবিত্র রমজানে, শবে কদরে, জুমাতুল বিদায়, পবিত্র ঈদুল ফিতরের দিনসহ এখনো ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের ন্যক্কারজনক ও নৃশংস হামলা চলছে। এই হামলা মানবতার বিরুদ্ধে এক জঘন্যতম অপরাধ। এটি বিশ্বব্যাপী চলমান বর্বরতার আরেকটি ঘৃণ্যতম উদাহরণ হয়ে থাকবে। ইসরাইলের হামলা বিশ্বের মুসলমানের অনুভূতিতে চরম আঘাত হেনেছে। মানবিক বিবেকসম্পন্ন যেকোনো ধর্মের মানুষের মনে এই অমানবিক হামলা নাড়া দিয়েছে। এই হামলা মানবাধিকারের চরম লঙ্ঘন।

 

Post a Comment

Previous Post Next Post