রুপসায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব

aa
রুপসায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব 

ছবি:বিএম রাকিব হাসান, খুলনা ব্যুরো

as
রুপসায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব 

ছবি:বিএম রাকিব হাসান, খুলনা ব্যুরো

aaa
রুপসায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব    

ছবি:বিএম রাকিব হাসান, খুলনা ব্যুরো
বিএম রাকিব হাসান, খুলনা ব্যুরো-: খুলনার রুপসা উপজেলার ভৈরব নদীর বিভিন্ন পয়েন্টে অবৈধভাবে বালু উত্তোলন করেই চলেছে বালুদস্যুরা। বিভিন্ন মহলকে ‘ম্যানেজ’ করে বালু উত্তোলন অব্যাহত রেখেছে ।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে রুপসা ব্রিজের নিচে হতে আঃরবের মোড়ের বিভিন্ন পয়েন্টে কতিপয় প্রভাবশালীর ছত্রছায়ায় ড্রেজার দিয়ে অবৈধভাবে লাখ লাখ টাকার বালু উত্তোলন করছে বালুদস্যুরা। কোনোভাবেই তাদের রোধ করা যাচ্ছে না। ভৈরব নদীর বুক জুড়ে চলছে বালু দস্যুদের স্বর্গ রাজ্য। প্রভাবশালী বালুদস্যুদের হুমকির ভয়ে প্রতিবাদ করতেও সাহস পাচ্ছেন না অনেকেই।

স্থানীয়দের অনেকে বলছেন, সামান্য খরচে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে তা অনেক বেশি মূল্যে বিক্রি করা হচ্ছে। এমন লাভের কারণে বালু দস্যুরা বিশেষ কৌশলে বিভিন্ন মহলকে ম্যানেজ করে বালু উত্তোলন অব্যাহত রেখেছে।
প্রশাসনের নাকের ডগায় যত্রতত্র এভাবে একক আধিপত্যের সঙ্গে বালুদস্যুদের কর্মকাণ্ড যেন কেউ দেখেও না দেখার ভান করে আছে। অপরিকল্পিতভাবে বালু উত্তোলন ও পরিবহনের ফলে রুপসা ব্রিজের নিচ হতে রুপসা ঘাট পর্যন্ত রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পরেছে।
রুপসা ব্রিজে ঘরতে আসা অনেকেই বলছেন, গরমের বিকালে ঘুরতে আসি এখানে কিন্তু বালুর কারণে এখানে বসা তো দূরের কথা দারানোও যায় না।
অবৈধ বালু উত্তোলকরা কেবল বালু তুলেই ক্ষান্ত হচ্ছে না, তারা নদী, খাল-বিল দখলেও বেপরোয়া। রাস্তা, ঘরবাড়িসহ স্থাপনার ক্ষতি, ও জনভোগান্তির সৃষ্টি হলেও নিরুপায় জনপ্রতিনিধিরা তাকিয়ে আছেন প্রশাসনের দিকেই।
সচেতন মহলের দাবি, দ্রুত এই বালুদস্যুদের হাত থেকে রাস্তা রক্ষা করার দাবি জানায় প্রশাসনের কাছে।
রুপসা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) খান মাসুম বিল্লাহ বলেন, বালু উত্তলনের ফলে পরিবেশ বিপন্ন হবে, পানি চলাচল ব্যাহত হবে, জনভোগান্তি সৃষ্টি হবে এটা কখনোই কাম্য নয়। আমি যে কয়টা দিন এখানে থাকব এ বিষয়গুলি কঠোর ভাবে দেখবো এবং অবৈধ বালু উত্তোলন বন্ধের জন্য সর্বোচ্চ চেষ্টা করবো।

Post a Comment

Previous Post Next Post