এ বছর পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

nobal
এ বছর পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

Kdnews ডেস্ক :   বস্ন্যাক হোল বা কৃষ্ণ গহ্বর নিয়ে উচ্চতর গবেষণার জন্য এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। গতকাল মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি সুইডেনের স্থানীয় সময় দুপুরে এ তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করেন। নোবেল বিজয়ীরা হলেন, বিজ্ঞানী রজার পেনরোস, রেইনহার্ড গেনজ্যাল এবং আন্দ্রিয়া ঘেজ।

nobal
রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি বলছে, এই তিন বিজ্ঞানী তাদের গবেষণার মাধ্যমে কৃষ্ণ গহ্বর সম্পর্কে নতুন কিছু আমাদের সামনে এনেছেন। বিগ ব্যাং থেকে শুরু করে আজকের মহাবিশ্বের কাঠামো সম্পর্কে নতুন বোঝাপড়া এবং মিল্কি ওয়েতে সূর্যের মতো নক্ষত্রকে প্রদক্ষিণরত এক্সোপ্লানেটের অস্তিত্বের সন্ধান সামনে এনে গত ২০১৯ সালে পদার্থে নোবেল পুরস্কার পান প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানী জেমস পিবলস, জেনেভা বিশ্ববিদ্যালয়ের মাইকেল মেয়র ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ ডিডিয়ের কুয়েলজ। এদিকে গত সোমবার চিকিৎসায় চলতি বছর নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তিন চিকিৎসা বিজ্ঞানী। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হচ্ছে। এ তিনজন হলেন- হার্ভে জে, অল্টার, মাইকেল হাউটন ও চার্লস এম. রাইস। আজ বুধবার রসায়ন শাস্ত্রে, আগামীকাল বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে চলতি বছরের নোবেল

পদার্থে নোবেল

বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চলতি বছরের ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদানের অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও বৈশ্বিক করোনা মহামারীর কারণে সেটি হচ্ছে না। বিজয়ীরা ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়াল নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। এ বছর থেকে নোবেল পুরস্কারের অর্থমূল্যও বৃদ্ধি করা হয়েছে। এবার থেকে প্রত্যেক বিজয়ী ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা পাবেন, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৯ কোটি ৪৮ লাখ টাকা।

পদার্থে নোবেল
এ বছর পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

 

 

 

Post a Comment

Previous Post Next Post