যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে হাজার হাজার বজ্রপাতে ৩৬৭টি পৃথক অগি্নকাণ্ডের ঘটনা ঘটেছে,

kalefoea

KBdnews ডেস্ক :   যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে হাজার হাজার বজ্রপাতে ৩৬৭টি পৃথক অগি্নকাণ্ডের ঘটনা ঘটেছে, প্রায় লাখ খানেক লোক নিজেদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। বুধবার শত শত বজ্রপাতের ঘটনা ঘটেছে, বহু বাড়ি আগুনে পুড়ে গেছে; দমকল বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একজন পাইলট নিহত হয়েছেন। কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি সপ্তাহে ৭২ ঘণ্টা সময়ের মধ্যে প্রায় ১১ হাজার বজ্রপাতের ঘটনা নথিবদ্ধ করা হয়েছে, এতে পৃথক ৩৬৭টি অগি্নকাণ্ডের ঘটনা ঘটেছে; এগুলোর মধ্যে প্রায় দুই ডজন আগুনের ঘটনা বড় ধরনের অগি্নকাণ্ডের রূপ নিয়েছে। ক্যালিফোর্নিয়ায় এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটি সবচেয়ে বেশি বজ্রপাতের ঘটনা বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের
ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় খরা-কবলিত ওয়াইন কাউন্টিতে একাধিক অগি্নকাণ্ডের ঘটনা ঘটেছে, এতে রাজ্যের রাজধানী সাক্রামেন্টো থেকে প্রায় ৫৬ কিলোমিটার দূরে ফেয়ারফিল্ডে ‘ইন্টারস্টেট এইটি’ মহাসড়ক বন্ধ করে দিতে হয়েছে। মহাসড়কের কিছু অংশে আগুন ছড়িয়ে পড়ে, আটকে পড়া গাড়িতে থাকা লোকজনকে দ্রুত সরিয়ে নেওয়া হয়। ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্টি এ- ফায়ার প্রটেকশনের (ক্যালফায়ার) একজন মুখপাত্র উয়িল পাওয়ার্স জানিয়েছেন, একটি এলাকায় আগুন ছড়িয়ে পড়ার কয়েক ঘণ্টা পর চার বাসিন্দাকে দগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়েছে, তবে তারা বেঁচে আছেন।

তিনি জানান, সোমবারের বজ্রপাতে চারটি কাউন্টির কয়েকটি এলাকায় উৎপত্তি হওয়া নয়টি আগুনের গুচ্ছ বাতাসবাহিত হয়ে আরও ছড়িয়ে পড়ছে, আগুনের এই গুচ্ছটিকে সম্মিলিতভাবে ‘এলএনইউ কমপ্লেক্স’ বলে অভিহিত করা হচ্ছে। এই এলাকাগুলো থেকে কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছ। ক্যালিফোর্নিয়ার মধ্যাঞ্চলীয় ফ্রেশনো কাউন্টিতে পানি ছিটানোর কাজে রত বেসরকারি কোম্পানির একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত হয়েছেন বলে ক্যালফায়ার জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের
মঙ্গলবার রাতে ও বুধবার ভোররাতে ‘এলএনইউ কমপ্লেক্স’ আগুনের গুচ্ছ প্রায় বাধাহীনভাবে ফায়ারফিল্ড ও নিকটবর্তী ছোট শহর ভ্যাকাভিলের আশপাশে পাহাড় ও পর্বতের ৪৬ হাজার একর এলাকা পুড়িয়েছে। এখানে অন্তত ৫০টি বাড়ি ও অন্যান্য স্থাপনা ধ্বংস হয়েছে এবং অন্য আরও ৫০টি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ক্যালফায়ার। বুধবার সকালে ভ্যাকাভিলের বাসিন্দা ডায়ান বুসটোস জানান, তাদের গাড়িতে আগুন লাগার পর তার স্বামী সেটি ছেড়ে আসার পর গাড়িতে বিস্ফোরণ ঘটে। নাইট গাউন পরা এই নারী ও তার পরিবার প্রাণ বাঁচাতে পালানোর সময় তার পরনের জুতা জোড়া হারিয়ে যায়।

আমি এটি করতে পেরেছি, খোদা আমাদের রক্ষা করেছেন, স্থানীয় এক টেলিভিশন স্টেশনকে বলেছেন বুসটোস। লোকজন আগুনে আটকা পড়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন খবর পাওয়া গেলেও কেউ নিখোঁজ থাকার কোনো খবর তারা পাননি বলে জানিয়েছেন ক্যালফায়ারের মুখপাত্র পাওয়ার। সবচেয়ে বড় আগুনের গুচ্ছ, যাকে ‘এসসিইউ লাইটনিং কমপ্লেক্স’ বলা হচ্ছে তা পালো আলটোর প্রায় ২০ মাইল পূর্বে ৮৫ হাজার একর এলাকা পুড়িয়েছে।
যুক্তরাষ্ট্রের
তৃতীয় আরেকটি গুচ্ছ, ‘সিজেডইউ অগাস্ট লাইটনিং কমপ্লেক্স’ ১০ হাজারের বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে এবং পালো আলতোর ১৩ মাইল দক্ষিণ দিকের এলাকাগুলোর সব বাসিন্দাকে সরিয়ে নিতে বাধ্য করেছে। যুক্তরাষ্ট্রের মরুময় দক্ষিণপশ্চিমাঞ্চলে একটি উচ্চচাপ বলয় তৈরি হয়েছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। এর প্রভাবেই ক্যালিফোর্নিয়াজুড়ে তীব্র দাবদাহ ও বজ্রপাতের ঘটনা ঘটছে বলে জানিয়েছেন তারা।

 

যুক্তরাষ্ট্রের

 

Post a Comment

Previous Post Next Post