স্ত্রী নির্যাতনের অভিযোগে খুবি শিক্ষকের শাস্তি দাবি

বি এম রাকিব হাসান, খুলনা ব্যুরো: স্ত্রীকে নির্যাতন ও যৌতুক দাবির অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. ওয়াহিদুজ্জমানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয় থেকে তাকে বহিষ্কারের দাবি উঠেছে। এ দাবিতে গতকাল শনিবার বেলা ১১টায় খুলনার সম্মিলিত মানবাধিকার পর্ষদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
নগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধনে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট আ ফ ম. মহসিন। এটি পরিচালনা করেন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস’া খুলনার সমন্বয়কারী মো. মোমিনুল ইসলাম ও আমরা খুলনাবাসীর সাধারণ সম্পাদক মো. মাহবুবুর রহমান খোকন।
মানববন্ধনে বক্তারা খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. ওয়াহিদুজ্জামানের কঠোর শাস্তির পাশাপাশি বিশ্ববিদ্যালয় থেকে তাকে বহিষ্কার, ওয়াহিদুজ্জামান স্ত্রীর বিরুদ্ধে যে ‘ভিত্তিহীন’ মামলা দায়ের করেছেন, সেটি প্রত্যাহারের দাবি জানান।
মো. ওয়াহিদুজ্জামানের বিরুদ্ধে ১০ লাখ টাকা যৌতুক দাবি ও মানসিক-শারীরিক নির্যাতনের অভিযোগ তুলে স্ত্রী মোছা. জান্নাত আরা ফেরদৌস খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। জান্নাত আরা ফেরদৌস যশোর সরকারি এম এম কলেজের দর্শন বিভাগের চতুর্থ বষের্র ছাত্রী।
সেখানে তিনি অভিযোগ করেন, ২০১৫ সালের ২৭ মার্চ খুবির গণিত ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামানের সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের পর খুলনা মহানগরীর নিরালা আবাসিক এলাকার ভাড়া বাসায় তাকে তোলা হয়। সেখানে মাস চারেক ভালোভাবে সংসার চলে। তারপর শুরু হয় অশান্তি। স্বামীর দুর্ব্যবহার সত্ত্বেও তিনি মানিয়ে চলার চেষ্টা করেন। তিনি সন্তানসম্ভবা হলে সেই বাচ্চা নষ্ট করার কথা বলেন ওয়াহিদুজ্জামান। কয়েকবার বাচ্চা নষ্ট করার জন্যে তাকে শারীরিকভাবে আঘাত করেন। তিনি বাসায় কলগার্ল এনে ফূর্তি করেন। কিছু দিন পর সন্তানসহ তাকে গাজীপুরে নিয়ে আটকে রেখে নির্যাতন এবং যৌতুক দাবি করে। পরে খুলনায় এসে তাকে নির্যাতনের শিকার হতে হয়। অস্ট্রেলিয়া যাওয়ার জন্য স্ত্রীর কাছে ১০ লাখ টাকা যৌতুক দাবি করেন ওয়াহিদুজ্জামান। দিতে অস্বীকৃতি জানালে সন্তানসহ তাকে মেরে বাড়ি থেকে বের করে দেন। এ সব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিন প্রধানের কাছে অভিযোগ করলে ওয়াহিদুজ্জামান একটি ভূয়া ডিভোর্স লেটার দেখান।
জান্নাত আরা জানান, এ সব বিষয়ে তার বিরুদ্ধে আদালতে একাধিক মামলা দায়ের করা হয়েছে। পরবর্তীতে বিষয়টি মিমাংসার কথা বলে গত বছরের ২৭ নভেম্বর জান্নাত আরার বিরুদ্ধে খুলনার আদালতে মিথ্যা মামলা দায়ের করেন ওয়াহিদুজ্জামান।

 

Post a Comment

Previous Post Next Post