মেহেরপুরে কার্বাইড মিশিয়ে পাকানো হচ্ছে টমেটো

মেহেরপুরে কার্বাইড
Kbdnews: মেহেরপুরে বিষাক্ত রাসায়নিক কার্বাইড দিয়ে কাঁচা টমেটো পাকানো হচ্ছে। বেশী লাভের আশায় অসময়ে পাকিয়ে এসব টমেটো রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে পাঠাচ্ছেন কৃষকরা । এই টমেটো খেলে কিডনী ও যকৃত ক্ষতিগ্রস্ত হতে পারে বলে চিকিৎসকরা জানিয়েছেন।
মেহেরপুর জেলা কৃষি অফিস জানায়, চলতি মৌসুমে মেহেরপুর সদর উপজেলা, গাংনী উপজেলা ও মুজিবনগর উপজেলার বুড়িপোতা, আমঝুপি, কুতুবপুর, আমদহ, দারিয়াপুর, মহাজনপুর, পিরোজপুর, কাথুলী, কুতুবপুর, বামন্দী, সাহারবাড়ী ,মটমুড়া. ষোলটাকা, ধানখোলা ইউনিয়নের এক হাজার একর জমিতে টমেটো আবাদ করা হয়েছে। অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে ফেব্রুয়ারি মাসের পযর্ন্ত টমেটোর আবাদ চলে। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে পাকা টমেটো সংগ্রহ করা হয়। কিন্ত বেশি দাম পাওয়ার আশায় স’ানীয় কৃষকের জমি থেকে কাঁচা টমেটো তুলে তাতে কার্বাইড ছিটায়। গাংনী উপজেলার তেরাইল গ্রামের কৃষক গিয়াসউদ্দিন বলেন, তাদের ক্ষেতের টমেটো যে সময়ে পাকে সে সময় ভালো দাম পাওয়া যায় না । জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে প্রতিটন পাকা টমেটো ৭/৮ হাজার টাকায় বিক্রি হয়। কিন্ত বর্তমানে এক টন টমেটো বিক্রি হচ্ছে ২০ হাজার টাকা। তাই অধিক লাভের আশায় তারা কাঁচা টমেটো ক্ষেত থেকে তুলে কার্বাইড মিশিয়ে তা পাকাচ্ছেন এবং স’ানীয় পাইকারীদের কাছে বিক্রি করে দিচ্ছেন। এই সব টমেটো পাইকারীরা ট্রাকে করে সিলেট, ঢাকা, বারশাল বাজার নিয়ে বিক্রি করছে। এ ব্যাপারে মেহেরপুর কাঁচা বাজার আডৎ ব্যবসায়ী সালাম বলেন, কার্বাইড দিয়ে পাকানো টমেটোর রং ভালো হয়। তাই ভালো দাম পাওয়া যায়। প্রতিদিন মেহেরপুর থেকে কয়েক ট্রাক ভর্তি টমেটো ঢাকাসহ বিভিন্ন মহানগর শহরে বিক্রি হচ্ছে।
কৃষকরা জানান, প্রতিটন টমেটো পাকানোর জন্য ১০০ মিলিলিটার তরল কার্বাইড ৩০ লিটার পানিতে মেশানো হয়। পরে কার্বাইড মিশানো ওই পানি টমেটোতে দুবার ছিটানো হয়। প্রথমবার জমি থেকে তুলে তাতে ছিটানো হয় । এরপর এই টমেটো রৌদ্রে একদিন শুকানো হয়। পরদিন আবারোও তাতে কার্বাইড ছিটানো হয়। শেষে টমেটো লাল রং ধারন করে। কৃষকরা জানান, তারা ঢাকার মিডফোর্ডের বিভিন্ন দোকান থেকে কার্বাইড কিনে থাকেন। কিন্ত তারা কোন দোকানের নাম বলতে রাজি হয়নি। মেহেরপুর সিভিল সার্জন ডাক্তার জিকেএস শামসুজ্জামান বলেন, কার্বাইড ট্রেক্সটাইল কারখানা ও চামড়া সংরক্ষণের জন্য ব্যবহার করা হয়। এছাড়া মেহেরপুর জেনারেল হাসপাতালের একাধিক ডাক্তার জানান, কার্বাইড মানুষের শরীরে প্রবেশ করলে কিডনি ও যকৃত ক্ষতিগ্রস্ত হয়। কার্বাইড দিয়ে টমেটো পাকানো ভয়ানক অপরাধ ও জনস্বাস’্যর জন্য হুমকি স্বরুপ বলে দাবি করেছে। মেহেরপুর সদর উপজেলার ষোলমারী গ্রামের কৃষক রহিম বলেন, জমিতে টমেটো পাকাতে অনেক সময় লাগে । বেশি দামে বিক্রি করার জন্য আমরা কার্বাইড মিশিয়ে টমেটো পাকিয়ে থাকি। এ ব্যাপারে মেহেরপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডক্টর আকতারুজ্জামান বলেন, এই ধরনের সংবাদ এখনো আমরা পাইনি। তবে দ্রুত মাঠ পর্যায়ে কর্মীদের চিহ্নিত করে এর কুফল সম্বন্ধে চাষীদের আগেও বলেছি এখনো বলবো এবং ব্যবস’া নেয়া হবে।

Post a Comment

Previous Post Next Post