তুরস্কে তেল রফতানি নতুন পাইপলাইন নির্মাণ করবে ইরাক

erak

KBDNEWS ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশ থেকে তুরস্কে অপরিশোধিত তেল রপ্তানির জন্য নতুন পাইপলাইন নির্মাণের ঘোষণা দিয়েছে বাগদাদ সরকার। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের হামলায় আগের পাইপলাইন মারাত্মকভাবে ধ্বংস হওয়ায় নতুন করে পাইপলাইন নির্মাণের পরিকল্পনা নিয়েছে ইরাক।

প্রকল্পের বিষয়ে প্রয়োজনীয় কাগপত্র তৈরির জন্য তেলমন্ত্রী জব্বার আল-লুয়াইবি নির্দেশ দিয়েছেন এবং শিগগিরি দরপত্র আহ্বান করা হবে। ইরাকি তেল সম্পদ মন্ত্রণালয় রাববার এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে। তুরস্কের কেইহান বন্দরে পৌঁছানোর আগে এ পাইপলাইন ইরাকের সালাহউদ্দিন প্রদেশের বাইজি শহর পর্যন্ত বিস্তৃত করা হবে।

ইরাকের তেল মন্ত্রণালয় বলছে, তুরস্কের কেইহান বন্দরের সঙ্গে আগে যে পাইপলাইন যুক্ত ছিল তা দায়েশের হামলায় এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে, সে লাইন আর ঠিক করার উপযুক্ত নেই বরং নতুন পাইপলাইন নির্মাণ করাই ভালো। দায়েশের উত্থানের আগে পাইপলাইনের মাধ্যমে ইরাক প্রতিদিন তুরস্কে আড়াই থেকে চার লাখ ব্যারেল তেল রপ্তানি করত। সম্প্রতি, ইরানের সঙ্গেও একটি চুক্তি করেছে ইরাক যার আওতায় কিরকুক থেকে প্রতিদিন তিন লাখ থেকে ছয় লাখ ব্যারেল অপরিশোধিত তেল ইরানের কেরমানশাহ শোধনাগারে পাঠানো হবে। তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ হচ্ছে ইরাক।

Post a Comment

Previous Post Next Post