খুলনায় সোনালী ব্যাংকের ১০৮ পাট রফতানিকারক ঋণ খেলাপি

খুলনা ব্যুরো থেকে বি এম রাকিব হাসান : সোনালী ব্যাংকের পাট খাতে খুলনায় দেড় হাজার কোটি টাকা ঋণ আদায় নিয়ে অনিশ্চয়তা দেখে দিয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যাংক কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নিতে পারছে না। সোনালী ব্যাংকের খুলনা অঞ্চলের ৬টি শাখায় ১১২ জন ব্যবসায়ীর কাছেই মোট পাওনা এক হাজার ৪৯৮ কোটি টাকা। সোনালী ব্যাংক খুলনা জোনের জেনারেল ম্যানেজার মো. মোশারেফ হোসেন উলি্লখিত তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পাট খাতে বিনিয়োগকৃত প্রায় দেড় হাজার কোটি টাকা ঋণ খেলাপী হয়েছে।যে কারণে ব্যাংকিং খাত ঝুঁকির মধ্যে পড়েছে। সোনালী ব্যাংকের খুলনা জোনের একটি সূত্র জানান, খুলনা অঞ্চলে পাট রফতানি খাতে ১১২ জন গ্রাহকের কাছে মোট বিনিয়োগ এক হাজার ৪৯৮ কোটি টাকা। তার মধ্যে ১০৮ জনই ঋণ খেলা ি হয়েছে। যাদের কাছে পাওনা এক হাজার ২শ’ কোটি টাকা। যা বিনিয়োগের ৮০ দশমিক ৮ শতাংশ ঋণ খেলাপী।
এই সূত্র জানায়, সব থেকে ভয়াবহ চিত্র প্লেজ ঋণের ক্ষেত্রে। মোট দেড় হাজার কোটি টাকা ঋণের মধ্যে প্লেজ ঋণই হচ্ছে ৮৭০ কোটি টাকা। এ ঋণের সিংহভাগই খেলাপী হয়েছে। গুদামে থাকা পাটের বিপরীতে প্লেজ ঋণ দেওয়ার নিয়ম থাকলেও এ অঞ্চলে তার বিপরীত হয়েছে। পাট রফতানিকারকরা কাগজপত্রে গুদামে পাট দেখিয়েছে, কিন্তু বাস্তবে পাট নেই। গত বছর বাংলাদেশ ব্যাংকের যৌথ তদন্তে এসব চিত্র উঠে এসেছে। প্লেজ ঋণে ভয়াবহ বিপর্যয়ের ফলে গত ৩ বছর পাট খাতে প্লেজ ঋণ দেওয়া বন্ধ রয়েছে।

সূত্র মতে, প্রতারণা ও জালিয়াতির অভিযোগে ১০৮ জন গ্রাহককে ব্যাংক থেকে চূড়ান্ত নোটিশ দেয়া হয়েছে। মামলার প্রস্তুতি হিসেবে তাদের লিগ্যাল নোটিশও দেয়া হয়েছে। কিন্তু ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের লিখিত সার্কুলারে কোন টাকা পরিশোধ ছাড়াই ঋণ খেলাপীদের দু’বছর সময় দেয়া হয়। সার্কুলারে বলা হয়, আগের টাকা বস্নাক হিসেবে রেখে তাদের আবার নতুনভাবে প্রয়োজনীয় জামানত নিয়ে ঋণ দিতে।

সোনালী ব্যাংক খুলনা জেনারেল ম্যানেজার অফিস সূত্রে জানা গেছে, ব্যাংকের খুলনা কর্পোরেট শাখা থেকে পাট খাতে ৫২ জন ব্যবসায়ীর কাছে দেয়া ঋণ মোট ৩৮৩ কোটি ৯৩ লাখ টাকা। এর মধ্যে ঋণ খেলাপি হয়েছে সবাই এবং খেলাপী ঋণ ৩৮২ কোটি টাকা। শ্রেণীকৃত ঋণের হার ৯৯ দশমিক ৪৮ শতাংশ। দৌলতপুর কর্পোরেট শাখায় ১৯ জন গ্রাহকের কাছে ঋণ ৬৬ কোটি ৫ লাখ টাকা। এর মধ্যে ১৬ জন ঋণ খেলাপির কাছে পাওনা ৪৩৪ কোটি ৭৭ লাখ টাকা। দৌলতপুর কলেজ রোড শাখার ২০ জন গ্রাহকের কাছে মোট পাওনা ৩২২ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে ১৯ জন গ্রাহকের কাছে পাওনা ৩১৮ কোটি ৮৫ লাখ টাকা। শতকরা হিসেবে ঋণ খেলাপি ৯৮ দশমিক ৮৮ শতাংশ। একই চিত্র খালিশপুর এবং স্যার ইকবাল রোড শাখায়।

সোনালী ব্যাংক দৌলতপুর শাখার ম্যানেজার ও প্রিন্সিপাল অফিসার মো. জাকির হোসেন খান বলেন, পাওনা আদায়ের জন্য মামলা করার পদক্ষেপ হিসেবে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে জাল জালিয়াতি ও প্রতারণা করে ঋণ গ্রহণ এবং সহযোগিতার জন্য সোনালী ব্যাংকের জিএম নেপাল চন্দ্র, ডিজিএমসহ একাধিক কর্মকর্তা এবং প্রভাবশালী ব্যবসায়ীদের নামে দুর্নীতি দমন কমিশন এ পর্যন্ত ৭টি মামলা করেছে। পাট ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও দৌলতপুর থানা আওয়ামী লীগ সভাপতি শেখ সৈয়দ আলী ২৬ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী বরাবরে একটি চিঠি প্রদান করেন। ঐ চিঠিতে তারা কাঁচা পাট রপ্তানিকারকদের সকল বকেয়া একটি সুদবিহীন বস্নাক হিসেবে স্থানান্তরপূর্বক ১০ শতাংশ সহায়ক জামানতের ভিত্তিতে ২৫ বছরে পরিশোধের সুযোগ দাবি করেন।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজার মো. খায়রুল কবীর, ডেপুটি জেনারেল ম্যানেজার গোলাম নবী মলি্লক স্বাক্ষরিত এক আদেশে গত ২৬ আগস্ট জারি করা হয়। ঐ আদেশের বিষয় ছিল : ‘কাঁচাপাট রপ্তানিকারক ঋণ গ্রহীতাদের ৩১ মার্চ’১৭ ভিত্তিক ঋণ হিসেবে স্থিতি নিরুপণ করে কস্ট অব ফান্ড হারে সুদ আরোপ করে দুই বছরের মরাটরিয়াম সুবিধাসহ দশ বছরে পরিশোধযোগ্য করে বস্নক হিসেবে স্থানান্তরের ঋণ গ্রহীতার চাহিদা এবং ব্যাংকার গ্রাহক সম্পর্কের ভিত্তিতে নতুন ঋণ প্রদান।

এই আবেদনের সূত্র ধরে খুলনা ৩ আসনের সংসদ সদস্য সাবেক শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানসহ বিজেএ’র নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সাথে সাক্ষাৎ করে দাবির স্বপক্ষে যুক্তি তুলে ধরেন। সোনালী ব্যাংক খুলনা জোনের জেনারেল ম্যানেজার মো. মোশারেফ হোসেন বলেন, পাট খাতে বিনিয়োগ করা দেড় হাজার কোটি টাকা খেলাপি হয়েছে। সরকার তাদের আবারও সুযোগ দেওয়ায় তারা প্রক্রিয়া শুরু করেছেন। এই সুবিধায় পাট খাতের ব্যবসায়ীদের দুই বছরের মধ্যে কোন আইনগত ব্যবস্থা নেয়া যাবে না। তিনিও বলেন, তদবিরের কারণে ঋণ খেলাপিরা বারবারই সুযোগ সুবিধা পাচ্ছে। কিন্তু যারা ব্যাংকের নিয়মনীতি মেনে টাকা নিয়মিত পরিশোধ করছে, তারা কোন সুবিধা পাচ্ছে না।

 

 

Post a Comment

Previous Post Next Post