আতঙ্ক ও উৎকণ্ঠায় ইসলামী ব্যাংকের এজিএম

islamebank

স্টাফ রিপোর্টার : আতঙ্ক ও উৎকণ্ঠার মধ্যে আজ মঙ্গলবার বেসরকারি খাতের ইসলামী ব্যাংকের বার্ষিক সাধারণ সভা-এজিএম। ব্যাংকের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের প্রকাশ্য দ্বন্দ্বে ইসলামী ব্যাংকের পরিচালকরা যখন বিভক্ত এমন উত্তেজনার মধ্যে আজ এজিএম হতে যাচ্ছে। তবে সুষ্ঠুভাবে তা বাস্তবায়ন করতে চেষ্টা করছে ব্যবস্থাপনা বিভাগ। গতকাল সোমবার সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এজিএমে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সভার স্থান নির্ধারণ করা হয়েছে আর্মি গলফ ক্লাবের মিলনায়তনে।

ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান গতকাল সোমবার বলেন, এজিএমে কোনো ঝামেলা হবে না। সব ঠিকঠাক আছে।

জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান হওয়ায় শেয়ারধারীদের নিয়ে এজিএম করতে হয়। সেখানে বার্ষিক রিপোর্ট পেশ ও অনুমোদন করা হয় এবং আয়-ব্যয়ের হিসাব অনুমোদন করা হয়।

তবে ইসলামী ব্যাংকের এবারের এজিএম বিশেষ মনোযোগ পেয়েছে। চলতি বছরের জানুয়ারিতে হঠাৎ বড় পরিবর্তন আসে ব্যাংকটিতে। এরপর ৬ মাস যেতে না যেতেই পর্ষদ দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। প্রকাশ্যে দু’ভাবে বিভক্ত হয়ে গেছে তারা। একপক্ষ আরেক পক্ষকে দোষারোপ করছে।

প্রতিবারই সুষ্ঠুভাবে এজিএম সম্পন্ন হলেও এবার অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছে অনেকেই।

জানা গেছে, ভাইস-চেয়ারম্যান অধ্যাপক আহসানুল আলম পারভেজ ব্যাংকটিতে ২ ডজনের বেশি রাষ্ট্র ও স্বাধীনতা বিরোধী কর্মকর্তা আছেন বলে তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন। এরপর গত ১৩ মে গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতিতে বোর্ডসভা অনুষ্ঠিত হয়েছে।

পরে ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান দাবি করেন, আহসানুল আলম মিথ্যাচার করেছেন। সর্বশেষে ২০ মে আহসানুল আলম ৯ পরিচালকের স্বাক্ষরযুক্ত বিবৃতি দিয়েছেন। সেখানে বলেছেন, পরিচালক পদ থেকে তাকে পদত্যাগে বাধ্য করলে আরও ৯ পরিচালক ব্যাংক ছেড়ে চলে যাবেন।

সূত্র জানায়, ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের নেতৃত্বে পরিচালকদের একটি অংশ আহসানুল আলমের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এজন্য এজিএমে হট্টগোল হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। এজিএমে সবধরনের শেয়ারধারীরা আসবেন। ব্যাংকের অভ্যন্তরীণ এ দ্বন্দ্বের বিষয়টি অবশ্যই সেখানে আলোচনায় উঠবে। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। বড় ধরনের ঝামেলা তৈরি হতে পারে।

জানা গেছে, অপ্রীতিকর ঘটনা ঠেকানোর জন্য থানা পুলিশের সহযোগিতা চেয়ে ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ চিঠিও দিয়েছে। প্রয়োজনীয় পুলিশ সদস্য মোতায়েন চাওয়া হয়েছে। মিলনায়তনে কয়েকটি ক্যামেরা বসানো হবে পুরো অনুষ্ঠানের ভিডিও করার জন্য। ব্যাংকের সিকিউরিটি গার্ড ও কর্মচারীদের বড় একটি অংশকেও উপস্থিত রাখা হবে।

Post a Comment

Previous Post Next Post