২০২০ সালের মধ্যে ৩ কোটির বেশি মানুষের দারিদ্র্য বিমোচন কাজ চলছে

স্টাফ রিপোর্টার : একটি বাড়ি একটি খামার প্রকল্প সরকারের অর্থায়নে একটি শীর্ষ অগ্রাধিকারমূলক জীবিকাভিত্তিক দারিদ্র্য বিমোচন কর্মসূচি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন প্রসূত প্রকল্পটি ২০০৯-২০২০ সাল মেয়াদে ৮ হাজার ১০ কোটি ২৭ লক্ষ ৫ হাজার টাকা ব্যয়ে ৩ কোটির বেশি দরিদ্র মানুষ ও ভিক্ষুককে স্থায়ী দারিদ্র্য বিমোচনের কাজ চলছে।

গতকাল নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও এর নিভৃত পল্লী সন্মানদীতে প্রকল্পের এক ব্যতিক্রমধর্মী উঠোন বৈঠক, সদস্যদের অনলাইন ব্যাংকিং লেনদেনসহ বহুমাত্রিক কর্মসূচি সরেজমিনে প্রত্যক্ষ অনুষ্ঠানে এসব তথ্য প্রকাশ করা হয়।

এসময় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়, প্রকল্প পরিচালক আকবর হোসেন, উপজেলা চেয়ারম্যান নাসিমা আক্তার, ইউএনও শাহীনুর ইসলাম, ইউপি চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি ও উপকারভোগীগণ মাদুরে বসে বৈঠক করেন।

জানা যায়, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে নতুনভাবে ৬০,৫১৫টি গ্রাম উন্নয়ন সমিতি গঠন করা হচ্ছে। ৩০ জুন ২০১৬ সাল পর্যন্ত ৪৮৫টি উপজেলার সকল ইউনিয়নে ৪০৫২৭টি গ্রামে প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এতে করে ১ কোটি ১০ লক্ষ দরিদ্র জনগোষ্ঠী উপকৃত হয়েছে।

সন্মানদী গ্রাম উন্নয়ন সমিতির ৬০জন সদস্যের বেশ কয়েকজন সদস্য তাদের পূর্বের দারিদ্র্যক্লিষ্ট জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন এ প্রকল্প তাদের গোটা পরিবারকে আলোর পথ ধরে স্বাবলম্বী করেছে। তারা সমৃদ্ধ ও উন্নত জীবনের ছোঁয়া পেয়েছেন। সমিতির সঞ্চয় ৩,২৯,৩০৭ টাকা ও মোট তহবিল ১০,৫৬,১১০ টাকা। সদস্যদের মধ্যে গবাদি পশু, বীজ, গাছের চারা, ঢেউটিন ও নলকূপ বিতরণ করায় বেশ উপকৃত হয়েছেন।

ড. প্রশান্ত কুমার রায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রূপকল্প ২০২১ বাস্তবায়নে প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২০২১) প্রণয়ন করেছে। ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার মেয়াদে আর্থ-সামাজিক খাতে প্রভূত উন্নতি সাধিত হয়েছে। দারিদ্র্যের হার ২০১০ সালের ৩১.৫ শতাংশ থেকে হরাস পেয়ে ২০১৬ সালে ২৩.৬ শতাংশে নেমে এসেছে। এ অর্জনে প্রধানমন্ত্রীর দর্শন একটি বাড়ি একটি খামার প্রকল্প দেশে-বিদেশে মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ প্রকল্পের উপকারভোগীদের মৌলিক চাহিদা পূরণ করে জাতীয় উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করা হচ্ছে। এতে করে নিশ্চিত হবে দেশের স্থায়ী দারিদ্র্য বিমোচন। এজন্য উপকারভোগীসহ সমাজের সর্বস্তরের মানুষের সমন্বিত ভূমিকা অপরিহার্য।

 

Post a Comment

Previous Post Next Post