চলতি অর্থবছরের প্রথম মাসেই রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে এনবিআর

 

অর্থনৈতিক রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম মাসেই রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সমপ্রতি সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন কর্তৃক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের জুলাই মাসে আয়কর, শুল্ক ও মূসক এই তিনটি খাতে ৯ হাজার ৫০৯ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আয় হয়েছে ৯ হাজার ৫৯৭ কোটি টাকা যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৮৮ কোটি টাকা বেশি। লক্ষমাত্রা অর্জনের হার ১০০ দশমিক ৯২ শতাংশ, যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে রাজস্ব সংগ্রহের তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি। উল্লেখ্য, চলতি অর্থবছরে এনবিআর’র রাজস্ব আদায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা হলো ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ড রাষ্ট্রের রাজস্ব ভান্ডারকে শক্তিশালী ও সুসংহত করার লক্ষ্যে সরকারের রাজনৈতিক নির্দেশনাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করদাতাদের সাথে আলোচনা ও অংশীদারিত্বের ভিত্তিতে সকলের সহযোগিতায় ২০১৬-১৬ অর্থবছরের নির্ধারিত রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ৫ হাজার ৫২৮ কোটি টাকা বেশি সংগ্রহ করেছে।

অর্থবছরের প্রথম মাসেই রাজস্ব লক্ষ্যমাত্রা অতিক্রম করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, রাজস্ব বিভাগে কর্মরত সবাই মিলে কাজ করেছি। সঠিক সময়ে যোগ্য ব্যক্তিকে উপযুক্ত পদে পদায়ন করেছি। চলমান মামলা নিষ্পত্তিতে সন্তোষজনক অগ্রগতি ছিলো। বকেয়া আদায়েও বেশ ভালো অগ্রগতি হয়েছে। রাজস্ব সংগ্রহকারী কর্মকর্তাদের অতিরিক্ত পরিশ্রমে অর্থবছরের প্রথম মাসে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৮৮ কোটি টাকা বেশি রাজস্ব সংগ্রহ সম্ভব হয়েছে। এক্ষেত্রে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য দেশপ্রেমিক জনগণ ও সম্মানিত করদাতাদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। প্রধানমন্ত্রীর সদয় দিক নির্দেশনা, অর্থমন্ত্রীর প্রাজ্ঞ তত্ত্বাবধানে ও উৎসাহ এবং অর্থ প্রতিমন্ত্রীর বিশেষ সহযোগিতা এ বৃহৎ লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে মাইলফলক হিসেবে কাজ করবে বলে দৃঢ়ভাবে আশা করছি।

Post a Comment

Previous Post Next Post